Thursday 14 October 2021

বাক্যভঙ্গ


বাক্যভঙ্গ

-------------


গ্রামে গিয়ে মেয়েদের শিক্ষিত করে তোলার কাজ করতে বলেছিলাম আমার এক মেধাবী ছাত্রীকে তার বিদেশে পড়াশোনা করতে যাওয়ার প্রাক্কালে | কথা দিয়েছিল | বিদেশযাত্রা হল | একে একে Americaর দুই বিশ্ববরেণ্য বিশ্ববিদ্যালয়ে পড়া চলতে লাগল | বেশ চলছিল সংকল্পে স্থিতি | কিন্তু পাশ্চাত্যের রং লেগে গেল বছর সাতেক সে দেশে পড়াশোনা করার পর | শুধু ভারতের গ্রামের মেয়েদের ভালবাসব ? শুধু তাদেরই শিক্ষার জন্য জীবনপাত করব ? তা কি হয় ? আমি American না ? আমার এত ছোট মন হওয়া উচিত নয় | আমি সারা বিশ্বকে ভালবাসব, সারা বিশ্বের জন্য কাজ করব আমি | আমার কি ভারতে ফেরা চলে ? না, না, এত ছোটো মন আমি করতে পারব না | আমি নিউ ইয়র্ক কিম্বা বস্টনে থাকব | নিশ্চয়ই আমার পুরোনো দেশের জন্য করব | কিন্তু দেশে ফেরার কি দরকার ? আর দেশ ? আমার দেশ তো America |


লিখলাম একটু দুঃখে, সুগত বসু (Sugata Bose)

No comments:

Post a Comment