Monday 11 October 2021

MESSAGES GALORE ... 4


MESSAGES GALORE ... 4


1. Bharat Ratna (Tendulkar) silent on contentious national issues and when he once does take up a pro-establishment stance, he strikes a hornet's nest.


2. Everybody except God works with motive. God alone works free.


3. All power is within. The problem, however, is to tap it. Purity and practice have been stressed traditionally and it must be the way.


4. Absolute freedom is the goal, not heaven. Even God will lose power to dictate. Such freedom of the Self is the cherished end of evolution.


5. Return comes best to the one who seeks it not. For Dame Fortune is enslaved to the one who rejects Her. So says Swamiji.


6. ভগবানকে পাওয়া মানে নিজেকে পাওয়া গভীরতম প্রদেশে | আত্মজ্ঞানই আধ্যাত্মিকতার চূড়ান্ত পরিণতি ও প্রাপ্তি |


7. আত্মা ভূত নয় | আত্মা ভূতাতীত বিশুদ্ধ সত্তা | ইন্দ্রিয়গ্রাহ্য জগৎপ্রপঞ্চ ছাড়িয়ে নির্বিষয়ক শুণ্যতত্ত্ব | তাতেই অখণ্ড পূর্ণতা |


8. মানুষকে সম্মান দেওয়া বড় কম আধ্যাত্মিকতা নয় |


9. ঈশ্বরকে মনে রাখা মানে নিজের ক্ষুদ্র সত্তাটিকে ভোলা |


10. দানের সাথে ধ্যানটি চাই, নইলে লোকমান্যে বদ্ধ হতে হবে |


11. হিন্দুর ধর্মতত্ত্ব খুব উঁচু কিন্তু তার সমাজপ্রয়োগ খুব নীচু | এইখানে সংস্কার প্রয়োজন |


12. ভারতীয় আতিথ্য প্রসিদ্ধ ছিল | কমে যাচ্ছে দিনে দিনে | প্রতিটি ঘরে তার প্রমাণ আজ |


13. মুক্তি মানে এইটি বোঝা যে চিরকাল মুক্তই ছিলাম, কোনকালে বদ্ধ হইনি | কে বাঁধবে অখণ্ডকে ?


14. ভগবানের সাথে দেখা হলে জিজ্ঞাসা করব, "প্রভু, কবে বিদেহমুক্তি নিচ্ছ ?"


15. হিন্দু ভগবানকে ভয় পায় না | হিন্দু ভগবানকে ভালবাসে | তার কারণ হিন্দুর ভগবান ভয় দেখায় না, ভালবাসে |


16. 

'ভারতের দেবদেবী আমার ঈশ্বর |' ভারতের সকল তীর্থস্থান আমার তীর্থস্থান | 'ভারত পুণ্যভূমি |' কজন বলতে পারেন একথা ? ভেবে দেখুন | পারেন কি ?


17. পরের অনুকরণ করে আর যাই হওয়া যাক পর তো আর হওয়া যাবে না | তবে থাক না ও ব্যর্থ প্রচেষ্টা, ও বৃথা পণ্ডশ্রম |


18. ফেসবুকে এ ব্যপারটি বেশ চোখে পড়ার মত | বিশিষ্ট ব্যক্তিরা তাঁদের অনুগামীদের 'লাইক' নেন, দেন না | যাঁরা নিঃস্বার্থপরতার প্রবচন দেন সর্বাধিক, তাঁরাই দেখছি আপাতদৃষ্টিতে সবচেয়ে স্বার্থপর |


19. ভারতকে 'মা' বলে কজন ডাকতে পারেন ? এই ডাকটি সবচেয়ে মধুর, সবচেয়ে নিবিড়, সবচেয়ে পবিত্র | কজন পারেন ? স্বদেশপ্রেমের কথা পরে হবে এখন |


20. প্রতিটি জপে দেশের কল্যাণকামনা করুন | জগতের এক ষষ্ঠাংশ জনতা আমাদের দেশবাসী | তাঁদের কল্যাণেই জগতের কল্যাণ |


21. নতুন প্রজন্ম আশা করি আর একটু বুদ্ধিমান হবে বর্তমান প্রজন্মের থেকে | এখন তো সবই গড্ডালিকা স্রোতে ভাসমান |


22. কাজ করব, আত্মসম্মান বজায় রেখে করব | না বজায় থাকলে করব না |


23. পেটের দায়ে কাজ কিছুদিন করা চলে, চিরকাল চলে না |


24. কর্ম করা এক আর দাসত্ব করা আর এক | স্বাধীনভাবে কাজ করব মাথা উঁচু করে নিজের নিয়মনিষ্ঠা অনুযায়ী |


25. কুসংস্কার যে সমাজে কি পরিমাণে বিস্তৃত তা আর বলার নয় | রামকৃষ্ণ-বিবেকানন্দ-বেদান্ত বোঝা দূরস্থ | এখন নানা চোর নানা উপায়ে মুর্খগুলোর মাথা খাচ্ছে |


26. When we talk of religious harmony in India, one simple question crops up in my mind which no Hindu monk including those of the RKM ever asks in any Inter-faith Meet : when will Muslims accept Hinduism as true, equally true as Islam, and when will they stop converting Hindus to Islam in consequence?

Comments :

Sugata Bose @Subhrajyoti Bhowmick : Not at all. RKM simply wishes to continue the tradition set by the Master, Sri Ramakrishna, of religious harmony, and does not attempt organisational confrontation of these contentious issues of Islamic intolerance as it is strictly an apolitical body and has been so directed to remain by its founder, Swami Vivekananda. As it has been seen here itself how quickly you made an unfounded statement about its intentions just by way of a casual fling at it, the organisation knows about this human propensity and, therefore, stays clear of such controversy to keep its fundamental function of spreading the Master's message of the manifestation of human divinity. However, I personally believe that the RKM's intentions behind organising and participating in inter-faith meets is well-meaning as they are, perhaps, convinced of its efficacy in bringing about a semblance of mutual understanding and sympathy between the followers of different faiths. For, after all, the human mind is pliable and sympathetic interactions do help foster better relations between faiths. If in the ultimate they cannot help change the fundamental features of intolerance embedded in the Semitic religions, it is but understandable as scriptural evolution in these absolutist faiths is forbidden. Why then do they not even address these issues openly? It is because RKM is an international organisation and owing to prevalent political exigencies in the world it will be much compromised in its global mission of fostering peace and understanding between the different faiths of the world. Nay, their entire work, thus far so beautifully done, will be undone by a single stroke of indiscretion. This they cannot allow. Hence, the soft line adopted by them. But, as we all know, Swami Vivekananda was different. He lashed out at Islamic intolerance in his speeches which we can all access easily. But even his speeches have been heavily edited/censored, call it what you will, to maintain communal harmony. If these words of the Swami are allowed free rein and preached with vehemence, it will undo his broader message of man evolving to the post-religious state of Vedantic vision and harmony. Swamiji's works carry contrasting statements about Islam, depicting the grandeur and the narrowness of the religion in equally articulate terms. They are out there for all to read and learn from. Swamiji's ideas were never one-sided. He always strove to present a universal view of things as he was working for the whole of humanity and not for the Hindus alone. So also the Ramakrishna Mission. And this has to be understood despite the Mission's failings 'to call a spade a spade', as you might well point out, for the Mission knows its monks are no Vivekanandas who can tackle the high-voltage current of these controversial issues and neither their consequential shocks.


27. বস্তুর বিকার হল বিষয় |


28. বহুর অভাবকে শূণ্য বলা হচ্ছে, একের, অর্থাৎ, অখণ্ডের অভাবকে নয় | বস্তুতঃ, এই শূণ্যতা বস্তুর পূর্ণতার নামান্তর | এই শূণ্যতাই অখণ্ড পূর্ণতা |


29. There are two trends in society. One is lowering culture, the other raising it. Help raise culture.


30. ধনতন্ত্রের যুগে রামকৃষ্ণ মুখনিঃসৃত বাণী 'টাকা মাটি, মাটি টাকা' -- এঁর তাৎপর্য অপরিসীম | ভগবান পথ দেখালেন | সে পথে চলা আমাদের ওপর |


31. শ্রীরামকৃষ্ণ দেবমানব | আর আমরা ? নরদেব | একটি অবতরণ, আর অপরটি উত্তরণ | মিলন মধ্যভূমিতে, ঐ 'দেব'এ |


32. 'যত মত তত পথ |' এটি শ্রীরামকৃষ্ণের মুখনিঃসৃত মহাবাক্য, বেদের চতুর্মহাবাক্যের ন্যায় | এই বাণীর মধ্যে নিহিত আছে এঁর ভবিষ্যৎ সম্ভাবনা, উদ্গাতার অমোঘ আশীর্বাদ |


33. শ্রীরামকৃষ্ণকে যখন দেশ বুঝতে শিখবে, তখন দেশের উত্থানকে আর রোধ করা যাবে না | এখন তাই ভক্তদের উচিত বহুল পরিমাণে তাঁর বাণী সর্বত্র পৌঁছে দেওয়া |


34. বিকেন্দ্রীকরণই জগতের নিয়ম | ধর্মের ক্ষেত্রেও তাই | একেশ্বরকে কেন্দ্র করলেই ধর্মান্ধতা ও হিংসার উৎপত্তি |


35. যে ভগবান তোমায় ভয় দেখান নরককুণ্ডে পাপের দণ্ড দেবেন বলে, তাঁকে প্রত্যাখ্যান কর | ভয় থেকেই সকল পাপের উৎপত্তি |


36. There are two trends in society. One is lowering culture, the other raising it. Help raise culture.


37. Do what is good for yourself and for society at large not because some prophet or messiah or avatar or sage or saint or scripture or tradition has told you but because it is good to be good and good to do good as simple common sense and goodness would prompt you to.


38. Religion? Where is religion? First let us stop cheating each other. Social help, not hindrance.


39. If you have love in your heart, you have everything. If not, no religion will be of any use.


40. Sri Ramakrishna has exhorted us not to tell lies. How is it then that some of his followers tell this lie at inter-faith meets that all religions preach universal love, peace and fraternity? Is denying historical fact monastic virtue? How is it that Swamiji's followers attempt to cover fish with spinach thus?


Written by Sugata Bose 


41. ঠাকুর মিথ্যে কথা বলতে বারণ করেছেন | তাহলে তাঁর অনুগামী কেউ কেউ কেন মিথ্যা বলেন Inter-faith meetএ যে সব ধর্মই প্রেম, মৈত্রী ও শান্তির বাণী বহন করেন ? ইতিহাসকে অস্বীকার করা কি সাধুজনোচিত ধর্ম ? স্বামীজীর অনুগামী কেমন করে শাক দিয়ে মাছ ঢাকেন ?


রচয়িতা : সুগত বসু (Sugata Bose)


42. 

Mother was my first home. Mother shall be my last home.


43. Mask is still a must. Please wear it.


44. কেন ঘোরেন মণ্ডপে মণ্ডপে মুখাবরণ (mask) ছাড়া ?


45. 

'মা' -- এটি ভালো ; সাথে 'য়া' যুক্ত হলেই আর রক্ষে নেই | ত্যাগ, অর্থাৎ, 'মায়া' 
থেকে ঐ 'য়া'টিকে বিযুক্ত করা যাতে 'মা'তে অবস্থান করা যায় | তাহলে নিশ্চিন্ত হওয়া গেল | আর ভয় নেই | জয় মা !


46. পেটের দায়ে কর্ম কর্মযোগ নয়, কর্মদুর্ভোগ | বিষয়াকাঙ্ক্ষার দ্বারা পরিচালিত কর্ম কর্মযোগ নয়, কর্মভোগ | আত্মজ্ঞানলাভের জন্য, চিত্তশুদ্ধির জন্য, ফলাকাঙ্ক্ষারহিত কর্মসম্পাদনই একমাত্র কর্মযোগ |


47. 

এঁদের প্রত্যেকের জীবন অনুধ্যান করলে ঈশ্বরের সান্নিধ্য অনুভব করা যাবে |


48. 

ব্রহ্মজ্ঞানী মহাপুরুষ রসে বশে টইটুম্বুর | সারদানন্দশিষ্য দ্বাদশ সংঘাধ্যক্ষ স্বামী ভূতেশানন্দজী ছিলেন শাস্ত্রজ্ঞ, তপস্বী, অতি মিতব্যয়ী, রসজ্ঞ, মহাপণ্ডিত, বিদ্যাশক্তির বিরাট আধার |


49. 

ভক্তদের চিত্রপ্রীতি দেখে মুগ্ধ আমি রচনার ধারা পরিবর্তন করতে বাধ্য হলাম | এবার থেকে আমার লেখা হবে শুধু চিত্রের তারকার বিবরণ যাতে প্রিয় রামকৃষ্ণ অনুরাগীরা আনন্দে ভরপুর হন | প্রভুকে দিয়েই তাহলে শুরু হোক চিত্রপ্রদর্শনী | জয়, ঠাকুরের চিত্রের জয় !


50. 

রত্নগর্ভা মায়ের রত্ন ছেলে | এমনটি আর হল কই ?


51. 

বিজয়ার আগেই আমার লেখার সলিলসমাধি হল ভক্তদের অশেষ কৃপায় | এবার থেকে ছবিই ছবি, আমিও ছবি | আমরা ছবি বড্ড ভালবাসি, তত্ত্বে মন নেই একটুও | জয় ছবিদেবের জয় !


52. 

এই মানুষটি অসাধারণ সৃজনশীল ছিলেন | স্বামী সোমেশ্বরানন্দজী ব্যতিক্রমি সাধু | প্রাঞ্জল ভাষায় অদ্ভূত নতুন দিক দিয়ে দেখাতেন ভক্তদের ধর্মের নানা অঙ্গ | বিরল প্রতিভা ! যোগ্য সম্মান পেলেন কই ? কজন বুঝলেন তাঁকে ?


53. 

যুব সম্প্রদায় খুব শুনি বিবেকানন্দভক্ত | কিন্তু এই হল যুবক বিবেকানন্দ যদিও তখনও তিনি নরেন্দ্রনাথমাত্র | বিবেকানন্দ তখনও ভবিষ্যতের গর্ভে | এই যুবক কিন্তু অখণ্ড ব্রহ্মচারী, ধ্যানপরায়ণ, মনস্বী, মেধাবী, বহুগুণসম্পন্ন প্রতিভাধর জিজ্ঞাসু, অটুট শ্রদ্ধাশীল, অপার জ্ঞানসম্পন্ন ব্যক্তি | মিলছে ভাই তোমাদের সাথে ?


54. 

শশী মহারাজ, স্বামী রামকৃষ্ণানন্দ | এখানে চেয়ারে বসে কিন্তু ইনি আসনসিদ্ধ, টানা ২৪ ঘন্টা একাসনে বসে পূজো করতে পারতেন, উঠতেন না | এঁরা সব শ্রীশ্রীঠাকুরের দানা |


55. 

"ওরে, তোরা কে কোথায় আছিস, আয়, আমি যে আর থাকতে পারি না |"

একাকী ঠাকুর, অনপেক্ষ, অথচ ভক্ত-শিষ্যের জন্য কাতর, অপেক্ষমান |


56. Life has become celebration on a sinking ship. And the more the ship sinks, the wilder the celebration becomes.


57. 

সহজ
 প্রশ্নের সহজ উত্তর দিলেই তো হয় | এত শাস্ত্র থেকে পদে পদে উদ্ধৃতি দেওয়ার আবশ্যকতা কোথায় ? ব্রহ্মজ্ঞানী যা বলবেন নিজ উপলব্ধি হতে, তাই তো তৎক্ষণাৎ শাস্ত্রে পরিণত হবে | তাই প্রশ্ন যদি সাধারণে করেন, তার উত্তর সহজ, সরল হলেই ভাল হয় যেমনটি ঠাকুর দিতেন | অবিকল তাঁর মত তো হওয়া সম্ভব নয়, অভিপ্রেতও নয়, কিন্তু ঐ আদলে, অর্থাৎ, স্বাভাবিকভাবে কথোপোকথন যেমন করে থাকি আমরা, সেই রকম |


58. মুক্তির আকাঙ্ক্ষাই বদ্ধতা |


59. যদি নিজের ঈশ্বরলাভে পৃথিবীর মানুষের কিয়ৎ কষ্টের লাঘব হয় তো ঈশ্বরলাভ सर ऑखो पर |


60. 

চারিদিকে ঠাকুর মানুষের রূপে কষ্ট পাচ্ছেন | সে সবের দিকে এতটুকুও নজর নেই | শুধু, "মহারাজ, গুরুদেব, কেমন করে ঠাকুরের দর্শন পাবো ?" এর থেকে বড় মূঢ়তা, বড় স্বার্থপরতা, বড় অমানবিকতা আর কি হতে পারে ? ঠাকুর চারিদিকে কষ্ট পাচ্ছেন, সে তো ঠাকুরেরই ইচ্ছায় হচ্ছে | তাতে আমার কি করার আছে ? আমার শুধু নিজেরটুকু হলেই হল -- ঈশ্বরপ্রেম, আনন্দাশ্রু আর ব্রহ্মনির্বান | ঠাকুরকে একেবারে বোকা পেয়েছেন এঁরা | স্বামীজীর কথা এঁদের পছন্দ নয় | উনি নিঃস্বার্থভাবে জীবের সেবা করতে বলেছেন কিনা | তাই এঁরা ওদিকে না গিয়ে একলাফে বাজীমাৎ করার কল করছে -- সোজাসুজি ঠাকুরদর্শন | তাতে পড়ে থাক জীবরূপী ঠাকুর ও মা চারিদিকে কষ্টের মধ্যে | আমারটি হলেই হল | জয় ঠাকুর ! জয় মা !


61. যে সাধু কাউকে পাপী বলে মনে করেন ও নিচু নজরে দেখেন তিনি সাধুই নন | তাঁর দৃষ্টি শুদ্ধ হয় নি |


62. ধনতন্ত্রের বাজারেও প্রসাদ অর্থের বিনিময়ে না দেওয়াই শ্রেয়ঃ |


63. The vandalism done in Bangladesh against the Hindu Goddess Durga and her devotees needs strong and wide condemnation.


64. বাংলাদেশে যে একাধিক হিন্দু মন্দির ও মণ্ডপ ধ্বংস করল ইসলামীক মৌলবাদীরা, দেবীর মূর্তি ভেঙে ফেলে মহাঅষ্টমি তিথিতেই তাঁর অকাল বিসর্জন দিল, তাঁর বিরুদ্ধে আপনারা কি সোচ্চার হবেন না ? প্রত্যেকে নিজ নিজ প্রোফাইলে প্রকাশ করুন নিজ নিজ প্রতিবাদ | শুধু দেখবেন আপনার মর্মবেদনা যেন আপনাকে প্রণোদিত করে প্রতিবাদে সোচ্চার হতে, রাজনৈতিক স্বার্থ যেন তাকে কলুষিত না করে |

65. রামকৃষ্ণ ভক্ত, 'সাহস অবলম্বন করো |' (স্বামী বিবেকানন্দ) বাংলাদেশে দেবী দূর্গার অবমাননা ও হিন্দু মন্দিরে, মণ্ডপে মুসলমান মৌলবাদীদের বিধ্বংসী কুকর্মের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হোন | স্বধর্মরক্ষায় পিছপা হলে বীর বিবেকানন্দের দেওয়া শিক্ষারও অবমাননা হবে |


66. 

Read the 'Lectures from Colombo to Almora' delivered by Swamiji. It quickened India into life and freedom. And it shall do so again. In it is a reservoir of spiritual energy and vast erudition and depth of insight into the workings of the Spirit that have gone in to make India the blessed land, the Punyabhumi, the land where man must come to account for his last karma en route to liberation in his final lap of earthly evolution. Read and be a Rishi in the fullness of time.


67. 

কর্ম করতে বলেছেন ভগবান শ্রীকৃষ্ণ ও যুগাচার্য স্বামী বিবেকানন্দ | কিন্তু কর্মবিমুখ মানুষ | তমোগুণে অবস্থান করে জীবনে সাফল্যলাভ করবে | কিন্তু তা কি হয় ? তলিয়ে যাবে |


68. 

বাবা মায়েরা যদি নিজেদের সামাজিক ভোগ চরিতার্থ করার জন্য বাচ্চাদের লেখাপড়ার পথে বাধা হয়ে দাঁড়ান তাহলে ভবিষ্যৎ কি ? এই মা'টিকে দেখে শিক্ষা গ্রহণ করুন |


69. 

ঠাকুর-মা-স্বামীজীর বিষয়ে মিষ্টি মিষ্টি কথা বলে কি আর দেশোদ্ধার হবে ? চাই সিংহনিনাদে স্বামীজীর বজ্রবাণী প্রচার ও সেইমত চরিত্রগঠন ও কর্মসম্পাদন | পৌরুষ চাই, অক্ষমের অশ্রুপাত নয় | জাতিকে জাগাতে হবে, বলবীর্যবান হতে উদ্বুদ্ধ করতে হবে | আসুন, এই মহৎ প্রকল্পে যুক্ত হোন | ভবিষ্যতের ভারত অপেক্ষমান ভূমিষ্ঠ হওয়ার জন্য |


70. হিন্দুধর্মকে সহজ করে প্রচার করতে হবে সাধারণের জন্য | কেউ কি আছেন এ কাজে সাহায্য করবেন?


71. বিদ্যার্থীর মন দিয়ে লেখাপড়া করা - এইটিই তাঁর ধর্ম |


72. For students, to study sincerely is dharma.


73. 

মা সকলেকে সদ্বুদ্ধি দিন | সবই তাঁর হাতে | তিনি যেমন চালাবেন চলতে বাধ্য আমরা, গত্যন্তর নেই | বড় জটিল এই তত্ত্ব কিন্তু সরল হলে অতি সহজ | নাই বা বুঝলাম | শরণাগত হলেই হল | বাকি তিনি বুঝিয়ে দেবেন সময় হলে | এখন যেমন বলছেন তেমন করি | পরে বোঝাবুঝি হবে না হয় |


74. নিজেকে প্রচার করলে কেমন করে ঠাকুর-মা-স্বামীজীকে প্রচার করা যাবে ?


75. 

ঠাকুরের ছবির দিকে তাকিয়ে থাকাও এক সাধনা | হৃদয় প্রেমপূর্ণ হবে, বুদ্ধি শুদ্ধ হবে, মন পবিত্র হবে, চরিত্র বলিষ্ঠ হবে | শুধু প্রেমনেত্রে তাকিয়ে থাকলেই হল |


76. হিন্দুদের স্বধর্মরক্ষার কাজে জাগা উচিত | স্বামীজী এমনটাই চেয়েছিলেন | তবে রাজনীতির দ্বারা তিনি তা চাননি, চেয়েছিলেন চেতনার দ্বারা |


77. পরার্থে নিরন্তর কর্মই আজকের সবচেয়ে বড় ধর্ম সাধারণের জন্য |


78. How long must we paint weak ideas of human beings by calling them बान्दा (slaves)?


79. 

যে সব সিলেব্রিটিদের (celebrity) সমাজের আইকন (icon) বলা হয় তারা সকলেই অবিদ্যামায়ার কবলিত | এঁদের এই সম্মান দেওয়া মিথ্যাচার, মায়ার কবলে সমাজকে এগিয়ে দেওয়ার সামিল | বিবেকানন্দের ন্যায় ঋষি থাকতে আইকনের অভাব ?


80. 

নতুন ভক্ত চাই যাঁরা পৌরুষদৃপ্ত, বীর্য্যবান্ ও সাহসী, যাঁরা আদর্শকে খাটো করে সমাজের মিথ্যাচারের সাথে আপস করেন না |


81. One strong devotee is worth more than a million cowards.


82. Swamiji had summed up his spirituality in a single word - manhood.


83. Instead of only paying obeisance to the dead let us lend our service to the living. That is dharma as well.


84. We are the living gods. All others gods are dead. Let us worship the living god.


85. 

Tulsi Maharaj (Swami Nirmalanandaji) -- direct disciple of Sri Ramakrishna, Apostle to Southern India, dynamic monk, founder of 25 Ashrams or Mission centres, propagator of Neo-Vedanta, preacher of Sanatan Dharma in U.S.A., a totally neglected disciple of Sri Ramakrishna and rejected as one.


86. Save the Hindus in Bangladesh.


87. Both West Bengal and Bangladesh must be conquered by the love of Sri Ramakrishna, Sri Sarada Devi and Swami Vivekananda.


88. ভালবাসা অত সহজ জিনিস নয় যে অমনিই এসে যাবে | সাধনা চাই | সত্ত্বগুণে প্রতিষ্ঠিত হলে ভালবাসা আসে হৃদয়ে |


89. সাধনায় কি হয় ? সাধনায় স্নায়ুতন্ত্র প্রস্তুত হয় আত্মজ্ঞানলাভের নিমিত্ত |


90. এত বিজয়ার পরও এঁরা সেই বদ্ধ সংস্কারে | বিজয়লাভ আর হল না | সংস্কারমুক্তিই আধ্যাত্মিকতা | স্বাধীনতাই আত্মার পরম ছন্দ |


91. How many of you are condemning the anti-Hindu violence in Bangladesh? Aren't you busy celebrating the Pujas while your brethren in Bangladesh are battling for sheer life at the hands of Islamic fanatics? Are you raising a storm in protest as you ought to or are you silently watching proceedings or even ignoring them as not concerning you?


92. No holy book is holy. Man alone is holy who has perceived these thoughts that are enshrined in these holy books.


93. Not a word of protest from leaders, intellectuals or commoners barring a few like us against Islamic atrocities on Hindus in Bangladesh. Strange cowardice, compromise, convenience !


94. হিন্দুত্ববাদীদের প্রত্যেকের বহু বছর ধরে প্রথমে 'শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃত' ও 'স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা' পবিত্রচিত্তে অনুধ্যান করা উচিত | নইলে রাজনীতির কলুষপ্রাপ্ত হয়ে তাঁদের চারিত্রিক অবক্ষয় অবশ্যম্ভাবী | অবনত চরিত্রে, অজ্ঞান মোহান্ধকারের পথে হেঁটে স্বদেশপ্রেম হয় না, স্বদেশসেবাও হয় না | অতএব, বিষয় বিবেকানন্দ, প্রণত রামকৃষ্ণচরণে |


95. Treatment of a disease must be at its root and not by cosmetic trimming of its shoot.


96. 

মূঢ়ের নেত্রে যা মূর্তি প্রাজ্ঞের দৃষ্টিতে তাই জ্যোতির্ময়ী ইষ্টস্বরূপা |


97.

ভগবান কাকে দেখা দেন ? ভক্তকে | কিন্তু ভক্ত হওয়া কি এত সোজা ? দেহবুদ্ধির সম্পূর্ণ নাশ হওয়া চাই | আপন দেহসৌষ্ঠবের সৌন্দর্যে মত্ত হলে চলবে না |


98. 

বৈরাগ্যের অর্থ বিষয়ে বিরাগ ও ঈশ্বরে অনুরাগ ; রপ, রস, শব্দ, গন্ধ ও স্পর্শ -- এই পঞ্চবিষয় হতে মনকে অপসারিত করে সম্পূর্ণ মনকে ঈশ্বরের চরণকমলে নিয়োজিত করা | এই বৈরাগ্যের অভ্যাসই সাধনা যার দ্বারা মনে সৎসংস্কার জাগ্রত হয় ও পরিশেষে ঈশ্বরলাভ হয় | ভগবানকে ভালবাসা এর সহজ উপায় কিন্তু সে ভালবাসা একমুখী, ঐকান্তিক হওয়া চাই |

99. 

It is point-action in electricity and it is point-action in spirituality as well. One-pointed devotion to God leads to vision.


100.


হোক প্রতিবাদ, হোক প্রতিবাদ, হোক প্রতিবাদ |

হোক প্রতিবাদ, হোক প্রতিবাদ, হোক প্রতিবাদ ||

No comments:

Post a Comment