Monday 29 November 2021

চাচা, মরার পরেও বাঁচা |এই না হলে খাঁচা ?


চাচা,

মরার পরেও বাঁচা |

এই না হলে খাঁচা ?

--------------------


আমি স্বর্গ, নরক, উভয়কেই প্রত্যাখ্যান করলাম | কোনও রামকৃষ্ণলোকে যাওয়ার অভিলাশ নেই আমার | মৃত্যুর পর সূক্ষ্ম আধ্যাত্মিক আনন্দভোগের বাসনা পোষণ করি না যে রামকৃষ্ণলোক ইত্যাদি কামনা করব | আমার ইহজগতের কর্মই নির্ধারণ করবে মৃত্যুর পরবর্তি কি অবস্থায় কোথায় স্থান হবে আমার | সে বিষয়ে বিন্দুমাত্র জানার আগ্রহ নেই কারণ মরার ভয় নেই কোনও আর স্বদেশসেবার কাজ এই মুহূর্তে বিস্তর |


যে মর্ত্যলোকে আছি এখন বুদ্ধি, হৃদয় ও চৈতন্যবিশিষ্ট হয়ে, সেই মর্ত্যলোকেই মরণোত্তর থাকতে হবে দুটি জীবনের অন্তর্বর্তি অবস্থায় বলে বোধ করি | যিনি রামকৃষ্ণময় -- এমন বড় একটা দেখি না, শুনি অনেক -- তিনি তাঁর নামাঙ্কিত চৈতন্যলোকে এখনও অবস্থান করছেন, তখনও করবেন | মা স্বয়ং এমন রামকৃষ্ণ স্মরণে জীবন অতিবাহিত করেছেন বলে কথিত আছে | মা নিশ্চয় ঠাকুরের সান্নিধ্য হতে বঞ্চিতা হবেন না কারণ অভিন্নহৃদয় শ্রীশ্রীঠাকুর তাঁর পূর্ণাঙ্গিনী ব্যতীত বিফল, নিশ্চিহ্ন, যা অসম্ভব | তাই মা রামকৃষ্ণচেতনায় অধিষ্ঠাত্রী দেবী, রামকৃষ্ণলোকে নিত্য অবস্থীতা | আমিও কি তাই ? কই ? না তো | তাহলে ? ওসব বৃথা বাগাড়ম্বর, নয়ত অলসের, ভীরুর, স্বার্থান্বেষির, আত্মপ্রবঞ্চকের বিত্তবাসনার প্রসারিত ইচ্ছা, নির্বোধের অলীক কল্পনা |


মর্ত্যলোকই অমৃতলোক, ব্রহ্মলোক, চৈতন্যলোক, ধর্মলোক, কর্মলোক -- যাঁর যেমন দৃষ্টি, তেমনই দেখেন | এখানে মাতৃপূজার তরে আত্মাহূতি, মুক্তির আকাঙ্ক্ষায় যূপকাষ্ঠে বলি হতে আসা | আবার কোথায় যাব বাসনার পুঁটলি নিয়ে, সংস্কারের তাড়নায় বলি হতে, কোন স্বর্গে আপেল খেতে পুনরায় মর্ত্যে পতনের জন্য, কোন জন্নতে ৭২ হূরের অভিলাশে তার ৭৩ তম সংস্করণ সেজে -- কারণ প্রকৃতির বশবর্তি সকলেই প্রকৃতিস্বভাব, 'পুরুষ'নারী নির্বিশেষে ? যা আছি, তাই ছিলাম, তাই থাকব | এ সব মায়ার বন্ধন -- মর্ত্য, স্বর্গ, নরক, রামকৃষ্ণলোক, দেবীলোক, গোলক ইত্যাদি, বাসনার ব্যাপক বিস্তার, মনের কারসাজি | ওসবে কাজ নেই | বীর হতে হবে, মৃত্যুকে সরাসরি রণে সম্বোধন, সম্মুখসমরে পরাভূত করা | কালীর সন্তান আমরা | কোন  মৃত্যুকে ভয় করি ? কোন স্বর্গসুখ কামনা করি যা পার্থিব সুখেরই নামান্তর, বাসনার ভূরিভোজ ?


রচয়িতা : সুগত বসু (Sugata Bose)

No comments:

Post a Comment