Sunday 9 June 2019

শাস্ত্র ও শ্রদ্ধা

শাস্ত্র ও শ্রদ্ধা

জড়বাদী নাস্তিক প্রায়শই ব্রহ্মচর্যাদি তপস্যাজনিত কর্মানুষ্ঠানের প্রতি অশ্রদ্ধা পোষণ করে থাকেন | এই অর্থে নাস্তিকতার সাথে শ্রদ্ধাহীনতার সম্পর্ক অবশ্যই আছে | তবে সাধনবিহীন শুধু মৌখিক আস্তিকতাও নাস্তিকতারই সামিল |

ঈশ্বরানুভূতিবিহীন শুধু বিশ্বাস সংশয়হীন হতে পারে না | মন যুক্তির জাল বুনতেই থাকে ও সেই স্বরচিত মায়াজালে জড়িয়ে নিজেই বিভ্রান্ত হয়ে পড়ে | তাই শ্রদ্ধাপূর্বক তপস্যাসহায়ে এই ব্রহ্মতত্ত্ব অধ্যয়ন-অনুশীলন করতে হয়, তবেই অপরোক্ষানুভূতির নিরিখে স্থীত বিশ্বাসে উপনীত হওয়া সম্ভব হয় |

' श्रद्घावाणम लभते ज्ञनम | ' এই আত্মজ্ঞানের প্রতি শ্রদ্ধা ব্যতীত অনুশীলন সম্ভব নয় যা ব্রহ্মানুভূতিতে পরিণত হতে পারে | তাই হীনবীর্য মানুষ জড়বুদ্ধির দ্বারা প্রতারিত হয়ে এই ব্রহ্মবিজ্ঞানকে অস্বীকার করতে পারেন সহজেই কিন্তু তাঁরা এই আত্মরহস্য উদঘাটনে অসমর্থ হবেন যদি শ্রদ্ধাপূর্বক শাস্ত্রনির্ধারিত পথে সাধনা না করেন | পরাবিদ্যালাভের একমাত্র অবলম্বন তাই আত্মতত্ত্বে শ্রদ্ধা |

বিচারের যথেষ্ট অবকাশ আছে এই সাধনপথে কারণ জ্ঞানমার্গ হল ব্রহ্মবিচারের পথ | এ পথে কোনো কিছুকেই অস্তিত্ত্বশীল বলে ধরে নেওয়া হয় না, নিজ মানবসত্তাকেও নয়, ব্রহ্মাণ্ডকেও নয় | শুধু বেদবাক্যে বিশ্বাস, অর্থাৎ, শ্রতিতে আস্থাস্থাপন সাধনকালে আর গুরুবাক্যে বিশ্বাস | ' নেতি নেতি ' বিচারের দ্বারা জগৎসংসারের অস্তিত্বলোপপূর্বক, পঞ্চেন্দ্রীয়গ্রাহ্য বিষয়রস বিবর্জনপূর্বক, স্বীয় দেহমনবিশিষ্ট মানবসত্তাকে মিথ্যা প্রতিপন্ন করে, দেশকালনিমিত্তের সীমানা অতিক্রম করে এই আধ্যাত্মিক রাজ্যে অনুপ্রবেশ, এই আত্মানুভূতিতে উত্তরণ | তাই বেদে বিশ্বাস তথাকথিত ধর্মান্ধতা নয় | এ বিশ্বাস বৈজ্ঞানিকের বিজ্ঞানবিশ্বাসের ন্যায় যা প্রতিনিয়ত যুক্তি ও পরিক্ষা-নিরিক্ষার ওপর ভিত্তিশীল | বেদবাক্যের প্রতি অখণ্ড আস্থা সনাতন ধর্মে সংজ্ঞা লাভ করেছে ' আস্তিকতার ' ও এই আস্থাই একাগ্র সাধনে ' শ্রদ্ধা ' বলে পরিগণিত |

রচয়িতা : সুগত বোস (Sugata Bose)

No comments:

Post a Comment