Wednesday 22 May 2024

আমি হিন্দু সন্ন্যাসী


আমি হিন্দু সন্ন্যাসী

☆☆☆☆☆☆☆☆☆


আমি হিন্দু সন্ন্যাসী | আমার ধর্ম শিক্ষা দেয় 'ব্রহ্ম হতে কীট পরমাণু, সর্বত্র সেই প্রেমময় |' [স্বামী বিবেকানন্দ] অথচ আমায় তুমি কাফির বলে অপমান কর, ধর্মান্তরণ করার চেষ্টা কর, নইলে মরণের হাঁক দাও আমার 'অন্ধ' জীবনাবসানের জন্য | যেমন কদিন আগে তৃণমূল নেতা হুমায়ুণ কবীর হিন্দু গণনিধনের হুমকি দিল | এর প্রতিবাদে আমি যদি সোচ্চার হই তো আমি সাম্প্রদায়িক, দাঙ্গাবাজ, সাধু হয়ে রাজনীতি করি যা আমার সাংবিধানিক অধিকার হওয়া সত্ত্বেও তোমার পছন্দ নয়, তাই তা গর্হিত অপরাধ | শাসনক্ষমতালাভের লোভে তুমি যদি ধর্মকে ব্যবহার করে বিভাজনের রাজনীতি করতে পার যথেচ্ছ, তো স্বধর্মরক্ষার্থে আমি কেন রাজনীতি করতে পারি না সংবিধানকে উল্লঙ্ঘন না করে ? তুমি ধর্মের বুলি আওড়াও শুধু, ধর্মনীতি পালন কর না বিন্দুমাত্র, বরং অপধর্মই কর দিবারাত্র, আর আমি আকুমার ব্রহ্মচারী, পরে সন্ন্যাসে অভিষিক্ত, গুরুনির্দেশিত পথে হিন্দুর অস্তিত্বরক্ষায় নিত্যনিয়োজিত | এত প্রভেদ আমাদের মধ্যে | তবু তুমি আমায় জনসমক্ষে কলঙ্কিত কর, আমার সন্ন্যাসের যাথার্থ সম্বন্ধে জনমানসে দ্বন্দ্ব সৃষ্টি কর | তাতে কি গুরুপ্রদর্শিত পথ হতে পিছু হটব ? কাপুরুষের ন্যায় ক্লীবতা অবলম্বন করব ? এ তোমার ভ্রান্ত ধারণা | 


রচয়িতা : সুগত বসু (Sugata Bose)


আলোকচিত্র : ভারত সেবাশ্রম সঙ্ঘের সিংহসন্ন্যাসী স্বামি প্রদীপ্তানন্দ (কার্তিক মহারাজ) যিনি এই নৈরাজ্যে নিপীড়িত হিন্দুর বড় ভরসার স্থল |

No comments:

Post a Comment