Friday 3 December 2021

কথামৃত অন্য আলোয় ... ৪


কথামৃত অন্য আলোয় ... ৪


'টাকা মাটি, মাটি টাকা' কথাটি কিন্তু আজও প্রযোজ্য সে তার কোনও অনুগামী না থাকলেই বা কি |


মানুষ ঠাকুরকে ভুলে গেছেন | তাঁর অনুগামী এখন প্রায় নেই বললেই চলে | এটি আশ্চর্যের বিষয় নয় | কালপ্রবাহে আর্থসামাজিক পরিবর্তন আসে যার প্রভাব ব্যক্তি তথা সংঘের জীবনেও পড়ে | ধনতন্ত্রের প্রলোভনের যুগে ধর্মের অধঃপতন হওয়াই তো স্বাভাবিক | সে অবস্থায় যুগাবতারকে কে আর মানছেন ? প্রয়োজন ও প্রলোভন, এই দুই ভ্রান্তবুদ্ধি ভ্রাতৃদ্বয়ের উৎপাতে যে ঠাকুরের অমোঘ বাণীও অসার প্রতিপন্ন হবে জনজীবনে, এমন কি সংঘগত সাধুজীবনেও, এতে আর আশ্চর্য হওয়ার কি আছে ? অবতারের হার হলেই বা কি ? ধনতন্ত্রের জিত তো হচ্ছে | 


কিন্তু ভগবানের বাণীর স্বার্থকতা যুগ না ফুরোলে অবলুপ্ত হয় না | ঠাকুরের যুগ এখনও প্রারম্ভকালে | তাঁর আবির্ভাবের সময় হতে সবেমাত্র ১৮৫ বছর অতিবাহিত হয়েছে | এর মধ্যে পৃথিবীতে বিপুল পরিবর্তন ঘটেছে | রাজতন্ত্র হতে গনতন্ত্রে জনজীবনের স্থান পরিবর্তিত হয়েছে | সামন্ত্রতন্ত্রের অর্থনৈতিক ব্যবস্থা ধনতন্ত্রের ব্যবস্থায় পরিবর্তিত হয়েছে যার ফলে জনজীবন ক্রমান্বয়ে অর্থকেন্দ্রিক হয়ে পড়েছে | ঠাকুরের 'টাকা মাটি, মাটি টাকা' আজ তাই ভিন্ন ভাব ধারণ করেছে |


যে ধাতুদ্রব্য স্পর্শ করলে ঠাকুরের হাত বেঁকে যেত, নিশ্বাস বন্ধ হয়ে যেত, আজ তাঁরই ভক্ত, সাধু ও অনুগামীরা অর্থ গ্রহণ করছেন এমনভাবে যে তা দেখতেও খারাপ লাগে | তাঁরা বলবেন যে এই ব্যবহার যুগপোযগী, তাই যথাযথ কিন্তু তা এমনই বিসদৃশ কোনও কোনও ক্ষেত্রে যে সে বিষয়ে বিশদ বিবরণ দিতে বাঁধছে আমার | যাই হ'ক এখন যা অবস্থা তা হল এই যে ঠাকুরের বাণী আর কেউ মানছেন না, ভক্ত, সাধু, সংঘ, কেউই নয় | তাঁর বাণী কথামৃতে বাঁধানো আছে সুন্দর করে |


রচয়িতা : সুগত বসু (Sugata Bose)

No comments:

Post a Comment