MESSAGES GALORE ... 108
MESSAGES GALORE ... 108
1. Instead of blaming each other, let us conjointly work to spread the word of Swamiji. India will awake to his clarion call.
2. আমি এত লিখি | আপনারা দুটো কথাও নিজের মত করে লিখতে পারেন না যাতে স্বামীজীর বজ্রবাণী প্রসার পায় ?
3. In literature lives culture. For it is the recorded thought of yesteryears which links us to our heritage.
4. Hindus need to be more aggressive in defence of their Dharma. Swamiji wanted Hindu aggression in terms of missionary zeal.
5. I want to see hundreds of Ramakrishna devotees spread the message of Thakur-Ma-Swamiji with a tremendous missionary zeal.
6. কে পড়ল আর কে পড়ল না, তা নিয়ে চিন্তা করবেন না | আমি এত লিখি, কেউ পড়ে না | তাহলে লিখি কেন ? কারণ ভাল কাজের ফল ভাল হতে বাধ্য | লিখছি | দুই একজন হয়ত পড়ছেন | তাতেই যা হবার হবে | কালেনাত্মনি বিন্দতি |
7. Gardening should be taught to school children to bring them closer to trees. Love of trees at the formative level will help preserve the environment as these children in their adult life will take care of vegetation.
8. নিজেদের মধ্যে ঝগড়া বিবাদ করে কি হয় ? সংসারটা রসাতলে যায় | দেশে অনৈক্য আসে | দেশ দুর্বল হয় | সংহতিই শক্তি |
9. When you have no help, you are your own help. This is Self-dependence and the way to Self-realisation.
10. I need some committed friends who will conjointly work with me to awaken the Hindus to their civilisational danger. 🕉
11. সন্ন্যাসী প্রতিষ্ঠান আজ লোভের বশবর্তী | যখন নিদারুণ অর্থকষ্ট ছিল, প্রয়োজন ছিল কিছু অর্থের মাত্র বাঁচার তাগিদে, তখন তাঁরা এ কাঞ্চনের পথ মাড়ান নি | আর আজ অগাধ সম্পদের মাঝে, বিত্তের প্রাচুর্যে কিনা মতিভ্রম ? বিত্তবাসনায় জর্জরিত ? অর্থই অনর্থের মূল---এ কথা এত সহজে ভুলে গেলেন ? এই বিস্মরণের ফল কি হবে ? এখনও সময় আছে, ঠাকুরের 'টাকা মাটি, মাটি টাকা'র পথে ফিরে আসুন | নইলে বিপথগামীতার অনেক বড় মাসুল দিতে হবে যে | আর, আমরা কি তা চাই ? কখনই না |
12. Let death not overtake us, let us overtake death.
13. Swamiji had advocated non-vegetarian diet for the average Hindu, especially the labouring classes, to strengthen the rajasik character of the samāj.
14. Swamiji asked us to eat fish and meat to our hearts' content. Now I ask you to do the same because this nonsense of vegetarianism being a must for being a good Hindu must stop.
Eat meat and build your muscles. A strong constitution is necessary to fight the vices of the mind where a weak constitution falls easier prey to them. Along with a non-vegetarian diet which includes vegetables and fruits, of course, chant, meditate, read, study and serve. That is the whole package for national well-being from this dietary perspective.
15. Let Hindutvavādis first thoroughly read Swami Vivekananda. Gross ignorance of his works is making a mockery of their socioreligious position in regard to the Sanatan Dharma, its principles, precepts, practices and history.
16. Eat fish, eat meat, be pure and serve. You will see God. Non-vegetarianism will not hinder your spiritual progress. Ram, Krishna, Buddha, Ramakrishna, Vivekananda---they were all non-vegetarian. So, why bother?
17. Poor fellows! They have packaged the whole of the Sanātan Dharma in the vegetarian basket. Ramakrishna, Sarada Devi, Vivekananda were all non-vegetarians. Who dares say they were not Sanātanis? They were, are and will remain the Ishtadev, Ishtadevi of the Sanātanis, leave aside merely themselves being so in their terrestrial divine drama.
18. Sacrificial meat is offered as bhog to Mā Kāli and we, Sanātanis, gleefully partake of the prasād. And, why not? Aren't we the Mother's children, valorous souls awaiting our own sacrifice at Her altar by Her blade? Don't we live and die but to please Her, our skulls adorning Her form, like necklace dangling about as She in lunacy executes Her deathly dance, Her steps convulsing worlds, destroying and recreating them? Mother's prasādi meat purifies the mind-stuff and with vision set open in the Ājnāchakra, we behold the Beloved's deathly dance. 🕉 Kāli!
19. Do not come to argue with me over Swami Vivekananda without having gone through his 'Complete Works' thoroughly for decades, to begin with, without pupil-like having associated with erudite and saintly monks of the Ramakrishna Order again for decades and, finally, without having followed the great Swami with your heart's ardour for decades. Do this and if I am still alive in the body and your mind hold to debate issues with me, we will converse. If you have already fulfilled the aforesaid prescriptions, I am sure your doubts have been resolved and you are in alignment with me who am in alignment hopefully with Swamiji by his grace.
20. My Ishtadevi is my meat-eating Divine Mother, Mā Kāli. I love Her and wish to see Her. She is my ideal in every sense of the term. She is my personal ideal. She is our national ideal. She is the universal ideal. Sri Ramakrishna, Sri Sarada Devi and Swami Vivekananda were three manifestations of Mā Kāli. The holy trinity of Thakur-Ma-Swamiji are one with Mā Kāli. They are the inseparable quartet of divinity singing the symphony of the spiritual Self.
21. It is a shame that so many are utterly ignorant about 'The Complete Works of Swami Vivekananda' and yet have the temerity to pass judgement on such a seminal soul, a sage, an Avatār, Shiva incarnate, love personified, philosopher par excellence, poet in the highest Vedic sense, the chosen apostle of Sri Ramakrishna who held him in such high regard, such sublime estimation that was to fulfil in the coming years of the Swami's life! Such ignorance, such utter apathy to studying him, leaving aside the crust of religion to discovering its core! Indeed, if the Hindus are suffering today, it is because of this negligence in studying Swamiji and this preoccupation with silly, superficial dietary prescriptions and other puerile ritualistic restrictions that are in effect imposition on the suffering polity. Off with this frothy surfing and dive to the depths of your Soul to witness your own Self as the Lord of lords. In your transcendental unitary vision you will witness your own Self as the very God who you had in your phenomenal dream forever worshipped through life after life, not realising that it was You all along after all. Now know this that 'Thou art That' (Tat-tvam-asi) and abide in bliss.
Ātman = Brahman
22. Enjoy in youth and lecture about renunciation in old age. Sorry, we have followed Ramakrishna-Vivekananda since youth and will not listen to these tall talkers on religion when their teeth to eat flesh have fallen. Let them keep their own counsel. We will be lectured only by those like Swamiji and his brother disciples who were ākumār ūrdharetās.
23. Truth is my only friend, my father, mother, source, course, destination et al. I, the omnipotent Soul, must I bondmanlike bend before all? Never. Forsake me shall I but not Truth which is Me.
24. By flattering God, God is not gained. He is no commodity that in flattered price may be soft-purchased.
25. স্বামীজীকে ও বাঙালীদের মাছ মাংস খাওয়ার জন্য গালি দিয়ে আর রাম, কৃষ্ণ এবং বুদ্ধদেবকে বলপূর্বক নিরামিষভোজী বানিয়ে অহিংসার দূত চম্পট দিলেন ব্লকমার্গে আমায় নিক্ষেপ করে | এই সব বকধার্মিকে দেশ ভরে গেলে বিপদ | উনি যুক্তি, ইতিহাস, তথ্য, দর্শন কিছুই মানলেন না | অন্যত্র চেলাদের ওপর প্রতাপ দেখিয়ে পার পেয়ে গেলেও এখানে সুবিধা করতে পারলেন না | যুক্তিতে কোনঠাসা হয়ে দিলেন ছুট প্রত্যুত্তরের ভয়ে আমায় ব্লক করে | তা বেশ, আনন্দে থাকুন ভদ্রে ননী, ক্ষীর খেয়ে | আমরা ততক্ষণ একটু মাছের কালিয়া, মাংসের কোর্মা খেয়ে মজা লুটি | স্বামীজীর হাতের রান্না পেলে আরও ভাল হত | শুনেছি উনি বড় ভাল রাঁধতেন | আর সেই সুবাদে দর্শনটাও হয়ে যেত |
26. অহং কূপম, নৈব কূপমণ্ডূকম |
I am well but by no means a frog in a well.
27. The love of one is the loss of many.
28. Why must religious authority govern social life? Keep the two apart. Free both. Let a healthy harmony prevail.
29. Conversion is sin. Muslims, if by divine mandate convert Hindus to Islam, should reconsider the toxicity of the whole thing.
30. In this modern age why cover women from head to foot on religious grounds?
31. Liberalism is dying in the world as fanatical cults prosper by political patronage.
32. Do not inhibit women by imposing regressive religious restrictions on them.
33. Man is greater, far greater than his imagined God. The real God is man himself in essence, the Real Man.
34. An entire civilisation was destroyed by invasive barbarism. For a millennium we have suffered. Now it is time to rebuild. Work.
35. মাতব্বরী চালে মন্তব্য করলে ব্লকড্ হবেন | এক্ষুণি একজনকে করলাম | ভদ্রতা, সৌজন্য বজায় রাখুন | বিনীত অনুরোধ |
36. গুরুর প্রতি একান্ত আনুগত্যের অভাবেই শিষ্য আধ্যাত্মিক পথে এগোতে পারে না |
37. বাক্যরক্ষায় নিষ্ঠা না থাকলে গুরুর প্রতি আনুগত্য আসে না |
38. সরল, নির্মল মনের অধিকারী না হলে বাক্যরক্ষায় প্রবৃত্তি আসে না |
39. সুকৃতি না থাকলে সরল, নির্মল মনের অধিকারী হওয়া যায় না |
40. সরলতা মানে বোকামি নয় | সরলতা মানে মনের ঋজুতা, সোজা পথে হাঁটা, মনের বক্রভাব ত্যাগ |
41. সুকৃতি অর্থাৎ সৎ কর্ম | সৎ মানে নিত্য, যা ত্রিকাল অবাধিত---অতীতে ছিল, বর্তমানে আছে, ভবিষ্যতে থাকবে |
42. পূজা, পাঠ, জপ, ধ্যান, সেবা---এই হল সৎ কর্ম যার দ্বারা পরম পদ প্রাপ্ত হয় | পরম পদ প্রাপ্তি মানে ঈশ্বরলাভ, আত্মজ্ঞান |
43. জীবন নানামুখী কারণ মন বিক্ষিপ্ত | এই বিক্ষিপ্ত মনকে একমুখী করাই সাধনা | সাধনশেষে মনের বিলয় | তখন সমাধি |
44. মনের পাঁচ অবস্থা---মূঢ়, ক্ষিপ্ত, বিক্ষিপ্ত, একাগ্র ও নিরুদ্ধ |
45. আগে ভদ্রসভ্য হওয়া নীতিশাস্ত্রের অনুশাসন মেনে, পরে অধ্যাত্মসাধনা | গাড়ী যেন ঘোড়ার আগে না বসে | তাহলে সব পণ্ড |
46. নিয়মিত সন্ধিক্ষণে ইষ্টমন্ত্রজপ অপরিহার্য | বাকি সময় শ্বাসেপ্রশ্বাসে নিরন্তর মানসজপ |
47. দীক্ষার সময় গুরু শিষ্যের পাপ গ্রহণ করেন ও নিজ তপোবল শিষ্যকে দান করে তার চিত্ত শুদ্ধ করেন | তাই গুরু প্রেমপূর্ণপ্রণম্য |
48. এক মহাশক্তির উদ্বোধন হয়েছে মর্ত্যে | কেউ চেনেনা তাঁকে | শুধু নামটি শুনেছে---রামকৃষ্ণ |
49. পরম পুরুষার্থলাভের জন্য পুরুষকার চাই | আর ক্লীবতা দূরীকরণের জন্য চাই পৌরুষ | অতিনরম সংস্কৃতি জাতিকে ধ্বংস করছে |
50. As Rishab Pant's bat flew in the opposite direction to the ball, Newton must have smiled to see his third law still valid.
51.
মুখে দাড়ি,
পরনে শাড়ি--
এ তুমি কেমন নারী ?
Composed by Riya Bhattacharya & Sugata Bose
52. Hindutvavādis must make a thorough study of 'The Complete Works of Swami Vivekananda'.
53. The vegetarian will realise God, the non-vegetarian will realise God. There are plentiful instances of both. Do not fight over these but proceed along the line of purity which is the only condition for God-realisation. 🕉
54. শরীরমনকে সমর্থ করতে মাছ, মাংস, তরি, তরকারি, ফল, মূল, দুগ্ধসম্পদ, সবই খেতে হবে | সাথে সৎচিন্তা, সৎসঙ্গলাভ, সৎপ্রসঙ্গ আবশ্যক |
55. Any religion that converts you to it claiming its exclusive truth-status cannot be a good religion. Science does not convert any.
56. If it is glory to be a human being, there is greater glory in being a divine being which you truly are. Dehypnotise yourself and feel so.
57. Christ cannot save you. You alone can save yourself. Cast off this Christian superstition being clevercast on you by evangelists.
58. A man of true character, the only one in our 77 year history as an independent nation. History has been hard on us as he was not spared a longer life. (Ref. Lal Bahadur Shastri)
https://www.facebook.com/share/p/1FGgFMwVdb/
59. The less the adjective, the more the appreciation. Silence has its mute wonderment.
60. সবই অনিত্য, গদের আঠা দিয়ে জোড়া |
61. To see the eternal amidst the ephemeral is the plot. Here we get caught in the current that is the form and dive not to the depth to behold the divine which is the substance. There are branches to this tree, the shoot and the root, and there is a rootless essence which is self-existent and which abides in all including yourself. The foundation of phenomena and your own foundation are the same, one, identical. To discover it is the purpose of life amid all its crosscurrents. That done, the play is over and it is holiday hereon.
62. নিরন্তর মৃত্যুচিন্তায়, অর্থাৎ, জীবনের অনিত্যতার মননে, অনাসক্তি আসে এবং এই অনাসক্তিই মহা কর্মশক্তিতে পরিণত হয় যা জীবনের অন্তিম অভিষ্টে উন্নীত করে জীবকে |আত্মজ্ঞানই এই চরম লক্ষ্য | মায়ার আবরণ সরে গেলেই এই স্বতঃসিদ্ধ পরাজ্ঞানের প্রকাশ | কিন্তু মায়া তো এমনি এমনি সরবে না | তাকে সরাবার প্রচেষ্টা চাই | এর নাম সাধনা |
মানুষের মন চারিদিকে ছড়ানো---ঠাকুরের ভাষায়, সর্ষের দানার মত | মনের বিকির্ণ রেখাসকল বাসনাকে অবলম্বন করে অবস্থান করছে তাদের গতিশীল ক্রমে | এই বাসনা অজ্ঞানপ্রসূত ব্রহ্মানন্দের অভীপ্সামাত্র | অতএব, জ্ঞানেই এর বিলয় ও জীবের ব্রহ্মবিজ্ঞানে অবস্থানেই মুক্তি | তাই ভারতীয় ধর্মগুলি বাসনাকে পরিহার করতে উপদেশ দেয় | যে সনাতন প্রক্রিয়ায় বাসনামুক্তি হয়ে ব্রহ্মজ্ঞান হয়, তার নাম যোগ |
63. Punctuality is the first attribute we must possess.
64. Levity is consuming us as a disease.
65. প্রতিকৃতিপ্রেম আজ আমাদের জাতীয় প্রবৃত্তি |
66. স্বামীজী খোসা ছেড়ে সার ধরতে বলেছিলেন আর আমরা আজও খোসা নিয়েই পড়ে আছি |
67. মাতব্বরী করলেন দ্বিতীয়বার একজন | প্রথমবার অত্যন্ত দুর্ব্যবহার করেছিলেন | ব্লকবাজারে ব্যবহারবিক্রয়ের জন্য প্রেরণ করলাম |
68. 'আগন্তুক' চলচ্চিত্রে ছোট মামা/ছোট্দাদুর যা বিরক্তির বিষয়, আমারও তাই | সোজাসুজি ভদ্রভাবে যুক্তিপূর্ণ আলোচনা পছন্দ করি | বাঁকা কথা মাতব্বরী চালে বললে ভাল লাগে না |
69. ব্রহ্মচর্যের 'ব' নেই, সব গুরু সেজে বসে আছে | বক ধার্মিক শুনেছেন | এরা হল বক গুরু |
70. ঘরে ঘরে আলোচনার মোড় ফেরানো না গেলে সংস্কৃতির উত্থান সম্ভব নয় | শুধু প্রয়োজনের মধ্যে জীবন সীমাবদ্ধ নয় | তার একটা ভাবের পরিধি আছে যা অসীমকে আলিঙ্গন করে |
71. He who renounces all earthly ties is a sannyasi.
72. বাংলাদেশ পশ্চিমবঙ্গের থেকে আধ ঘন্টা এগিয়ে | তাহলে পশ্চিমবঙ্গ কি বাংলাদেশের নিয়তির দিকেই ধাবমান, ওই আধ ঘন্টা পরে ?
73. ঘরের লোককে অপমান করে কি ভগবানকে মান দেওয়া যায়, নাকি তাঁকে লাভ করা যায় ?
74. মা বললেন কারো দোষ না দেখলে শান্তি | নাই বা দেখলাম | কিন্তু তৎসত্তেও দোষ খুঁজে খুঁজে বের করে যারা অশান্তি সৃষ্টি করে, তাদের কি ?
75. স্বামীজী বলছেন, কারো কারো প্রকৃতিই এমন যে মানুষকে কষ্ট দেওয়াই তাদের কাজ | তারা কষ্ট দেওয়ার জন্যই কষ্ট দেয় | আমি বলি, vampirism.
76. সাহিত্যের বড় গুণ মনের সব জ্বালা, যন্ত্রণা শব্দের, ধ্বনির, ছন্দের, সুরের মধ্যে ভাসিয়ে দিয়ে গঙ্গাস্নান করা যায় | প্রাণ শীতল হয় |
77. সুকান্ত লিখেছিলেন 'ঘুম নেই' | আমারও নেই নিদ্রা | রবীন্দ্রনাথ লিখলেন, "নিদ্রাহারা আজ এই রাত |" অতুলপ্রসাদ গাইলেন, "নিদ নাহি আঁখিপাতে |" হোক সাম্যস্পন্দন !
78. কি হবে কূপমণ্ডুক হয়ে ? ওই ছেলে, মেয়ে, দাদা, দিদি আর নিজেকে নিয়েই জীবন ? বিরাট বিশ্ব ছেড়ে ক্ষুদ্র পরিবারে সীমাবদ্ধ থেকে কি ফল পাওয়া যাবে ?
79. 'আমি ও আমার এটি অজ্ঞান |' ঠাকুরের এই বাণী ভুলে জগতের কি হাল দেখুন |
80. মরে গেলে কত সুন্দর সুন্দর কথা বলে লোকে শ্রাদ্ধানুষ্ঠানে | জীবোদ্দশায় শুধু ঘৃণা আর বিষোদ্গার |
81. 'অতি বাড় বেড়ো নাকো,
ঝড়ে পড়ে যাবে |'
তাৎপর্যপূর্ণ প্রবাদবাক্য |
82. Award 'Bharat Ratna' to the jewels of India while they are in the prime of their life. Posthumous recognition is pointer to the Government's failure to do justice to India's best at the right time when the blossoms have spread their fragrance, the fruits have nourished and the leaves have not yet been shed in the bareness of winter.
83. সাহিত্যে পাঠকের সঙ্গে সংযোগ ঘটে | চিত্ত প্রসারিত হয় তাতে, আত্মস্পন্দনে আনন্দ উৎসারিত হয় | সাহিত্যের সার্থকতা আছে বইকি |
84. শব্দ ও সুর, দুই বন্ধু আমার |
85. বিশ্বজুড়ে সংস্কৃতির অবনমনে জগত যুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে | এ যুদ্ধ স্বার্থসিদ্ধির যুদ্ধ, ধর্মযুদ্ধ নয় | চাই সর্বত্র সংস্কৃতির উন্নয়ন | তার দায়িত্ব আপনার, আমার | পালন করতে হবে | বইতে হবে এ গুরুভার | নইলে সমূলে সংহার |
86. জগত বড় নয়, আমারই মধ্যে সীমায়িত | কিন্তু আমি যেন নিজেকে সীমায়িত করে না ফেলি |
87. আজ অত্যাচার করলে কাল ফল পেতে হবে | কর্মের দুর্লঙ্ঘ্য নিয়ম তো আছে | নিস্তার নেই কারো | সাবধান !
88. এই হারে সংস্কৃতি নামলে স্বামীজীর সরল বাণীকেও কঠিন, দুর্বোধ্য বোধ হবে |
89. আধ্যাত্মিকতার অপর নাম স্বাবলম্বন |
90. Marriage is an endurance contest between incompatibles. Marriage is a blissful experience where resonance is.
91.
আমার আর কে আছে ?
কেউ নেই |
আমি সকলের জন্য আছি |
স্বামীজী বলেছেন, "Wait not for a prophet to come and save you but be a prophet unto others."
92.
যে অপমান ইংরেজরা আমাদের দিয়েছিল একদিন,
সে অপমান যেন আমরা দেশবাসীকে ভুলেও না দিই |
93. It is wickedness to convert people from one faith to another and faiths that indulge in it inspire in me no respect for them.
94. ছোঁয়াছুঁয়ির অত বিচার করলে আর আধ্যাত্মিকতা হয়েছে | ওই ছুঁৎমার্গির দলেই পড়ে থাকতে হবে |
95. হিন্দুত্ব জাগছে কোথায় ? এখনও তো সেই নিরামিষ আর আমিষ নিয়েই বিবাদ | কি খাব আর কি না খাব, এই নিয়েই চলেছে কলহ শত শত বছর | এ কি জাগরণের লক্ষণ ?
96.
বোঝে | বায়ুকে বুঝবে স্থল !
'শান্তিপুর ডুবে গেছে, নদে টলমল |'
97. চালাকির দ্বারা গুরুকেও পাওয়া যায় না, ভগবানকেও পাওয়া যায় না | সরল না হলে হয় ?
98. যে সম্বোধন করি, তা যেন সত্য সত্য করি | যেন কথার কথা না হয় | হৃদয়ের অন্তঃস্থল হতে নির্গত ভাবই যেন বাণীরূপ নেয় |
99. কার গুরু কোথায় লুকিয়ে আছেন, কে জানে ? সময় হলেই দেখা |
100. পূর্ণিমা হলেই গুরুলগ্ন উপস্থিত | জীবনে পূর্ণিমা কবে হবে ?
No comments:
Post a Comment