উত্তিষ্ঠত ! জাগ্রত ! ... ১৫ (সান্ধ্য সংস্করণ, ২৮ জুলাই, ২০২৫)
উত্তিষ্ঠত ! জাগ্রত ! ... ১৫
(সান্ধ্য সংস্করণ, ২৮ জুলাই, ২০২৫)
♧♧♧♧♧♧♧♧♧♧♧♧♧♧♧♧♧
সম্পাদকীয়
♧♧♧♧♧♧
শিক্ষার থেকে পবিত্রতাকে বিচ্ছিন্ন করা হয়েছে বলে আজ এই দুরবস্থা | স্বামীজী বলেছিলেন আমাদের শিক্ষা ব্যবস্থা আগাগোড়া ভুল | প্রাচীন প্রথা, সেই গুরুগৃহবাস, অখণ্ড ব্রহ্মচর্য পালনই একমাত্র উপায় এর সংশোধন ও সংস্কারের | ভগবান তাই নররূপে এলেন এবার রামকৃষ্ণ বিগ্রহে | সপ্তর্ষি স্বামীজী তাঁর সহায় | শক্তিস্বরূপিনী মা সারদামণি এলেন, বগলা দেবীর নারীকায় প্রচ্ছন্নরূপে, ষোড়শীমূর্তি ত্রিপুরাসুন্দরী | আদ্যাশক্তির এই দিব্যত্রয়ী প্রকাশ ভারতের সনাতন ধর্মের ও সনাতন ধর্মীর যুগসংস্কারসাধনের অভিপ্রায়ে | কিন্তু বাস্তবে কি দেখছি ? ঠাকুর-মা-স্বামীজী যা চেয়েছিলেন, তার বিপরীত ঘটছে সব | পবিত্রতা দূরে থাকুক, উচ্চশিক্ষা হয়ে উঠেছে স্বীয়সংস্কৃতিবিরোধী, বিশ্ববিদ্যালয় রাজনীতির রঙ্গমঞ্চ | দেশপ্রেম দূরে থাক, দেশদ্রোহীতার আখড়া সব বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গন | বুদ্ধিতে শাণ দিলেই শিক্ষা হয় না | যুক্তি শিখলেই যথার্থ বিদ্যালাভ হয় না | মস্তিষ্ক বহু তথ্যসম্পন্ন হলেই বিদ্যার আধার হয় না | শ্রদ্ধা চাই, শ্রদ্ধা---যে শ্রদ্ধায় যথার্থ মূল্যবোধের জাগরণ হয়, চরিত্র উন্নত হয়, চিত্ত প্রশান্ত হয়, বুদ্ধি বিনম্র হয়, হৃদয় সপ্রেম হয়, সর্বোপরি---মন ঈশ্বরমুখী হয় | শিক্ষার মূল উদ্দেশ্য জীবনের মূল লক্ষ্যের সমার্থক | তা হল আত্মজ্ঞানলাভ | যে শিক্ষা তা দিতে সক্ষম, তাই যথার্থ শিক্ষা | বাকি সব অহংস্ফীতির অনুষ্ঠান, প্রকৃত শিক্ষা নয় |
নিবেদনান্তে,
প্রণত,
সুগত বসু (Sugata Bose)
No comments:
Post a Comment