Saturday 29 August 2020

কোথা আদর্শ, কোথা চরিত্র ?


কোথা আদর্শ, কোথা চরিত্র ?

-----------------------------------------

আজ আদর্শের বড় অভাব | এই অধঃপতনের মূলে আছে বাণিজ্যিক মানসিকতা যা মিথ্যাশ্রয়ী, স্বার্থপর, মায়াময় ও ভীরু | স্বামীজীকে প্রশ্ন করা হয়েছিল তৎকালীন সমাজের অধঃপতনের কারণ | উত্তরে তিনি বলেছিলেন, "ব্রহ্মচর্যের অভাবে দেশটা উচ্ছন্নে গেছে |"

স্বামীজী স্নায়বিক দুর্বলতা উৎপন্ন করে এমন সংগীত পছন্দ করতেন না | তাঁর মতে দেশের আমূল প্রয়াস পৌরুষদৃপ্ত হওয়া শ্রেয় | হাঁপ ফেলা বাংলা ভাষার মোড় ঘুরিয়ে দিতে চেয়েছিলেন তিনি | কিন্তু আয়ু অল্প, সব করে যেতে পারেননি পুরোপুরি | আমাদের জন্য রেখে গেছেন তাঁর অসমাপ্ত কাজ সম্পন্ন করার জন্য |

সবার আগে চরিত্রগঠন | বলিষ্ঠ দেহ ও বিদ্যাশিক্ষার দ্বারা প্রস্তুত সবল মন, সাথে অখণ্ড ব্রহ্মচর্য পালন -- এই ছিল স্বামীজীর দেশগঠনের মূলমন্ত্র | তা সে যুগে দলে দলে অগ্নিমন্ত্রে দীক্ষিত হয়ে যুবক যুবতীরা পালন করেছেন | তারই ভিত্ততে স্বাধীনতালাভ -- এ কথা চক্রবর্তী রাজাগোপালাচারী মুক্তকন্ঠে স্বীকার করেছেন |

কিন্তু আজ সে দিন আর নেই | এখন তৃতীয় রীপুর রাজত্বকাল চলছে | ইংরেজ বণিক দেশের প্রায় সর্বস্ব লুটেও অন্নপূর্ণার এই দেশকে নিঃস্ব করতে পারেনি | তাদের অসমাপ্ত কাজ করছে ভারতের বণিকরা | এদের জুড়ি নেই | গুরুমারা বিদ্যে এমনভাবে রপ্ত করেছে যে কী বলব ! শুধু দেশকে লুটছে না, দেশের মানুষের চরিত্রেরও সর্বনাশ করছে যা ইংরেজ করতে পারেনি তাদের অতিরিক্ত অত্যাচারের ফলস্বরূপ স্বাধীনতাকামীদের অযাচিতভাবে জন্ম দিয়ে | এই মানবতাবিরেধী স্বার্থান্বেষী পুঁজিপতিদের কে রোধ করবে ?

আজ ধর্ম পর্যন্ত কলুষিত, সন্ন্যাস হৃতগৌরব | চারিদিকে ধর্মের ধ্বজা তুলে অধর্মাচারণ, ভণ্ডামী ও বাণিজ্যের বিরাট আয়োজন | মানুষ পদে পদে শোষিত, বঞ্চিত, অপমানিত | চরিত্র দাঁড়াবে কোথায় যদি গ্রাসাচ্ছদনের জন্য প্রতি পদে ভ্রষ্টমার্গে চলতে বাধ্য হয় অধিকাংশ মানুষ ?

আজ ঘোরতর দুর্দিন, যুগপ্রয়োজনের সর্ব লক্ষণ পরিস্ফুট, অবতারের আবির্ভাব আসন্নপ্রায় | ভগবান স্বয়ং এসে নতুন ছাঁচে ফেলে মানুষকে আবার গড়ুন | তবে যদি কিছু হয় | কিন্তু সাধারণ মানুষের চরিত্র পরিবর্তীত তখনই হয় যখন অত্যাচার সীমাহীন হয়ে পড়ে | তাই ধনতন্ত্রপ্রসূত সমাজের এই অবক্ষয় হয়ত বিবর্তনের চক্রাকার গতিরই এক অমোঘ অধ্যায় যার কাজ ফুরোলেই নতুন যুগের সূচনা হবে |

রচয়িতা : সুগত বসু (Sugata Bose)

No comments:

Post a Comment