"জানি কিনা আর একবার আসতে হবে" ~ শ্রীরামকৃষ্ণ ... ১
"জানি কিনা আর একবার আসতে হবে" ~ শ্রীরামকৃষ্ণ ... ১
●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●●
ঠাকুরকে খুঁজে পেতে গেলে অধ্যাত্মসাধনা দ্বারা ত' বটেই, আদি গ্রন্থগুলি পাঠ দ্বারাও পেতে হবে |
আজ রজোগুণের বড় ছড়াছড়ি | আজকের অর্থনৈতিক অবস্থা ও অর্থোপার্জনসম্বন্ধীয় অবস্থান দেখে আপনারা বুঝতেই পারবেন না আদি যুগে কী অমানুষিক, অতিমানবিক কৃচ্ছসাধন করেছিলেন স্বামীজী ও তাঁর গুরুভাইয়েরা, ঠাকুর আর মায়ের কথা ছেড়েই দিন | এখন কি আর 'টাকা মাটি, মাটি টাকা' কেউ মানছেন ? এখন ত' তা পরিবর্তিত রূপ নিয়ে হয়েছে 'টাকা খাঁটি, খাঁটি টাকা' | এ ত' ঠাকুরের যুগধর্মপ্রবর্তনের সম্পূর্ণ বিরোধীমন্ত্রপালন, ধর্মগ্লানির প্রকৃষ্ট প্রমাণ | ঠাকুরের আগমন তাই আসন্ন |
তিনি ১০০ বছর (মায়ের আর বিজ্ঞান মহারাজের বচনে) ও ২০০ বছর (গিরীশ ঘোষ ও স্বামী সারদানন্দের বিবরণে) পর আবার আসবেন বলে ভবিষ্যদ্বাণী করেছিলেন | ঠাকুর সত্যস্বরূপ, সত্যসঙ্কল্প | তাঁর বাণী ফলবেই ফলবে, কেউ রোধ করতে পারবে না | অবশ্য, তাঁর পুনরাগমনে অনেকের ধর্মব্যবসা লাটে উঠবে, এই ভয়ে তাঁরা ঠাকুরের পুনরাগমনের কথা উত্থাপন করলেই বিরোধীতা করেন, সেইমত বইয়ে উলটো কথা লিখে ভক্তজনকে বিভ্রান্ত করারও নিদর্শন আছে | কিন্তু তাতে কি ভবি ভুলবে ? যা চলছে তাঁর নামে, তার ত' প্রতিকার চাই | তা করবেন কে ? কেন ? তিনি স্বয়ং | তিনি ত' কারোর সাথে পরামর্শ করে কাজ করেন না | তাঁর রাজ্যে গোলমাল দেখলেই তিনি নিজহস্তে তা সংস্কার করেন |
এবার বাউলবেশ, গেরুয়াধারী, সমর্থশরীর নবরামকৃষ্ণ | মালা পরবেন---অর্ধেক তুলসীর, অর্ধেক গো-হাড়ের | অর্থাৎ, আবার সেই অপার্থিব, বিশ্বজনীন, উদার ভাব যা সকলকে আলিঙ্গন করে, কাউকে ফেরায় না |
আমাদের দেশ তথা পৃথিবীর আজ ঘোর সঙ্কটকাল | তবে কি ঠাকুর এমন কিছু দেবেন এবার যাতে গতবারের অসম্পূর্ণ কাজ সম্পূর্ণতা পায় ? কারণ গতবার ভারতবর্ষ ছিল পরাধীন, ভারতবাসী দাসজাত | আর আজ স্বাধীন | যা গতবার করা সম্ভব হয়নি, আজ তা সম্ভব | মাত্র ওই মাহেন্দ্রক্ষণটির অপেক্ষা | তারপরই কালো মেঘ ভেদ করে ঝলমলে রোদ উঠবে |
স্বামীজী যে রামকৃষ্ণ মিশনের ১৫০০ বছর অধ্যাত্মভাবে অবস্থানের কথা বলেছেন তা আমার ধারণা ঠাকুরের পুনরাগমনের দ্বারা পুষ্ট হয়েই সম্ভব, নচেৎ নয় | হয়ত' এবার বিজ্ঞানের অভূতপূর্ব অগ্রগতিকে ব্যবহার করে আরও বিরাট ভাবান্দোলন শুরু হবে | তবে কোনবারই ত' আগের অবতারের অনুগামীরা বর্তমানের পুনরাগত অবতারকে গ্রহণ করেন নি | এবারও কি তার পুনরাবৃত্তি ঘটবে ? সেই পুরোনো প্রত্যাখ্যান ? কাল বলবে |
রচয়িতা : সুগত বসু (Sugata Bose)
No comments:
Post a Comment