তমসো মা জ্যোতির্গময়
তমসো মা জ্যোতির্গময়
●●●●●●●●●●●●●●●●
এটি খুব বড় কথা, সংশয়নিবারক | একজনও যদি পাঠ করেন ত' কম কী ? ঠাকুর বলেছেন, "একজ্ঞান জ্ঞান, বহুজ্ঞান অজ্ঞান |" একটি পাঠকের মূল্য কি কম ? ওই একেই ত' বিধৃত সংসার | শ্রীভগবান ত' একজনকেই গীতোপনিষদ শুনিয়েছিলেন | অথচ আজ তা বিশ্ববিদিত | আবার বাসুদেব গীতোক্ত বাণী উচ্চারণের পূর্বে তা নিজ বিশ্বমানসে ধারণ করেছিলেন, তৎপরে তা কারণশরীর হতে সূক্ষ্মশরীরে ও সূক্ষ্মশরীর হতে স্থূলশরীরে আনয়নপূর্বক শ্রীমুখ হতে শব্দাকারে ধ্বনিত করেন | শিষ্যের শ্রুতিগোচর হওয়ার মুহূর্তপূর্ব পর্যন্ত ত' ভগবান একাই তা নানা অবস্থায় শ্রবণ করেন | অর্থাৎ, রচয়িতা রচনাকালীন প্রথম এককপাঠক চিরকাল | পরে সংযোগে পাঠককুলে তাঁর রচনা বহুগৃহীত | এই একই আবার ব্রহ্মরূপকল্পনায় বহুরূপে প্রতিভাত | বিশুদ্ধজ্ঞানে এক, বিশুদ্ধপ্রেমে দুই, বহুসঙ্গঅভীপ্সায় বহু | এই ত' দার্শনিক গণিত 'একোহম বহুশ্যাম |' হয়ত' এই আনন্দভোগহেতুই বহুত্বযোগ | তাই 'অনাদি সৃষ্ট, অনন্ত সৃষ্টি |' আনন্দভোগ আনন্দভাগে | তাই সংযোগের বাসনা | সে বাসনা সংখ্যায় আসক্ত না হ'ক, একটিমাত্র পাঠকের বোধরূপী মর্মোৎকর্ষেও সন্তোষ লাভ করুক |
রচয়িতা : সুগত বসু (Sugata Bose)
No comments:
Post a Comment