MESSAGES GALORE ... 110
MESSAGES GALORE ... 110
1. Awaken the bliss within. Live in the Mantra. Chant incessantly.
2. আনন্দে ভরে ওঠ | গুরুস্মরণই ঈশ্বরস্মরণ |
3. প্রেমই প্রভু |
4. May Vrindāvan eternally be the holy heart!
5.
নাম যেন না থামে, মন্ত্ররূপী নাম |
যন্ত্রবৎ করতে থাকো, যন্ত্রী তোমার ধাম |
রাধা যার আরাধ্যা, কৃষ্ণ যার রাম,
সেই ধন্যা সর্বলোকে, হেরি ঘনশ্যাম ||
6.
জপ' মন্ত্র, লহ নাম,
অনুক্ষণ, অবিরাম |
দিব্যনেত্রে নেহারো
চিন্ময় শ্যাম, চিন্ময় ধাম ||
7. নামে রুচি, বৈষ্ণবপূজন, জীবে প্রেম---সংস্কৃতসাধনা এ যুগে |
8. Vrindāvan is in the heart as well where the eternal sport (leelā) of Rādhā-Krishna is going on. At dusk the sport begins in the Nidhuvan and pauses at dawn for the day of earthly disruption. It is not that it stops altogether but it recedes from the grosser foreground to the subtler background which is only visible to rare eyes endowed by Rādhā-Krishna with the vision. Rāsleelā is not for profane eyes to behold but only for the chosen ones of blessed vision, blessed by the Rāskartā himself. The unbroken current of divine love flows forever in the frozen present made moving by infinitesimally small separation in bliss.
9. Gardening is a very peaceful activity. Takes ones closer to the harmony that is in flora, that is in the soft beauty of Nature.
10. যত যোগ তত সুস্থ |
11. সাধু পাওয়া শক্ত | আছেন কিন্তু গুপ্ত | ব্যক্তজন লোকমান্য, অর্থ, প্রতিপত্তির বশ অথচ ঈশ্বরমাহাত্ম্য প্রচার করছেন | এরই নাম বিপরীত লীলা |
12. যেহেতু সকলেই আপনারা দিব্যসত্তার অধিকারী, আনন্দ করুন | আপনাদের জন্ম নেই, মৃত্যু নেই | আপনারা অমর, অনাদি, অনন্ত আত্মা |
13. কোন অবিদ্যাশ্রিত অনুষ্ঠানে পুরস্কার নিতে যাবেন না | আজকাল সাধুরাও যাচ্ছেন সে সব অনুষ্ঠানে প্রতিষ্ঠানের হয়ে পুরস্কার নিতে | বড়ই ভয়াবহ ! ঠাকুরের শিক্ষার সম্পূর্ণ বিপরীত | সাবধান !
14. মানুষ চলেছে অন্ধকার রাতে | আলোকবর্তিকা অবতার |
15. ঠাকুর এবারের অবতরণে রাজনৈতিক নেতানেত্রীদের সায়েস্তা করবেন আশা করি | এরা দেশের তথা পৃথিবীর সর্বনাশ ডেকে আনছে |
16. সমাজ আজ সাধুবিহীন দিশাহারা | অবতারের আবির্ভাব আসন্ন | প্রস্তুত হ'ন | নিরন্তর নামজপ |
17. নাস্তিক---সে ত' অনাথ | নিরীশ্বর স্বাবলম্বন কি এত সহজ ? সে ত' এক স্থিতপ্রজ্ঞ মহাপুরুষই পারেন | কিন্তু তিনিও ত' স্বীয় ঈশ্বরত্বে স্থিত | নাস্তিক কোথায়? নাস্তিক মূঢ় বস্তুবাদী | 🕉
18.
Bath for the body
And mantra for the mind,
Retrace your steps
And unto divinity rewind.
19. Inconstancy is irreligious. Constancy is concentration, virtue supreme that takes one to God.
20. Store spiritual merit through constant chanting. This alone will stay with you here and hereafter. All else will disappear in time. Spirituality gained is solid wealth gained, never to be lost.
21. মান পেয়ে হুঁশহারা ?
22. যেকালে পার্থিব সঞ্চয় থাকবে না, সেকালে পারমার্থিক সঞ্চয়ই ভাল | নিরন্তর নামে নিষ্ক্রিয় হবে অবিদ্যামায়া, মোক্ষলাভের পথ সুগম হবে | 🕉
23.
Keep in touch.
You will gain much.
Sad to see I'm out of sight.
A sorry state, a terrible plight.
Hope to hear from you now soon
Ere falleth the flower, ere riseth the blue moon.
24. Concentrate on your work. The Divine is everywhere. Efficient execution of work is spiritual austerity and the cause of pleasure for the Divine.
Not only concentrate on chanting but do all work with divine concentration. Gurusmaranam, naamjapam.
25. অলিখিত কথামৃতই বেশী | কতটুকু আর লেখা গেল | ঠাকুরের কথা সমাধিতে ভাসছে |
26. হতাশ হবেন না কোনকিছুতে | ভেতরে ভগবান আছেন | আকাশে নয়, অন্তরে | অন্তর্মুখীন হলেই সাড়া পাবেন | 🕉
27. ভেতরে একটা জগত আছে যার আভাস স্বপ্নাবস্থায় পাওয়া যায় | কিন্তু তাকে প্রত্যক্ষ করা যায় তুরীয় অবস্থায় | ঠাকুর-মায়ের কৃপায় সম্ভব |🕉
28. 'ব্রহ্ম সত্য, জগত সত্য'---এই ত' সিদ্ধান্ত ঠাকুরের | তবে জগত ব্রহ্মময়, তাই বিজ্ঞাননেত্রে সত্য, ব্রহ্মবিস্মরণে মিথ্যা | 🕉
29.
ভেতরে ভগবান, ভয় কি ?
জয় সুনিশ্চিত, নয় কি ?
30. আধ্যাত্মিক প্রচারকরা যদি বিষয়, সম্পদ, প্রতিষ্ঠা, প্রতিপত্তি, মান, যশ---এই সবের দিকে না তাকিয়ে বিশুদ্ধ ভগব্দালোচনা করতেন, ত' অসংখ্য ভক্তের অশেষ কল্যাণ হত | কিন্তু প্রায় কাউকেই দেখি না নিজের প্রতিষ্ঠা অথবা সঙ্ঘপ্রতিষ্ঠার প্রচেষ্টারহিত হয়ে বিশুদ্ধ ভগবত চর্চা করতে | ফলে বাকচাতুরী অধিকাংশ ক্ষেত্রে অথবা অধ্যাত্মজ্ঞানের অদ্ভুত বাকস্ফূরণসত্তেও যশাকাঙ্ক্ষাহেতু সবই বিষয়দুষ্ট হয়ে পড়ে | তখন সেই সত্যসাধুসঙ্গ হতে বঞ্চিত হতে হয় | তাই স্বামীজী বলেছিলেন তাঁর স্বভাবসিদ্ধ বিপরীতবচনে, "চেলা মিলে লাখে লাখ, গুরু না মিলে এক |" 🕉
31. Swamiji has cautioned us against spiritual teachers apologising on behalf of worldliness. Beware of them! The pure truth must be preached, undiluted, unvarnished. Let it then be accepted and assimilated by the people as per capacity, as per circumstance, as per predilection, as per genuine spiritual aspiration, as and how the case may be. But the truth must be told and not watered down to suit convenience. As Thakur said, "আমি সবটা বললাম | তোমরা ন্যাজামুড়ো বাদ দিয়ে যা পারো নাও |" 🕉
32. সংসারের কাজ কর' গুরুসেবারূপে | তাহলে কর্মে আসক্তি আসবে না, আসক্তিজনিত দুঃখভোগ হবে না | 🕉
33. শরীরসর্বস্ব জীবন ভাল না | ওই দেহবন্ধনেই দহনযন্ত্রণা | মুক্তির উপায় ধ্যানজপের দ্বারা, ঈশ্বরচিন্তার দ্বারা, পবিত্রতার দ্বারা, বিচারের দ্বারা, সাধুসঙ্গের দ্বারা, শাস্ত্রপাঠের দ্বারা দেহবুদ্ধিরহিত হওয়ার সংগ্রাম করা | কর্মের ফল আছেই | সাধনা ত' অধ্যাত্মকর্ম | তাই তার ফলও ফলবেই অচিরে, গুরুকৃপা হবে, ঈশ্বরের সান্নিধ্যবোধে জীবন ধন্য হবে | 🕉
34. The highest purpose of human life, its aim and objective, destiny and destination is God-realisation. In it lies perennial peace. 🕉
35. Who cares for God is cared for by God. Whosoever surrenders all to God is carried by God across the ocean of earthly misery unto the shore of infinite radiance where resides the Lord in shining glory. 🕉
36. Ignorance produces pain. In knowledge is bliss that endless is. 🕉
37. এই মানবজীবন মহা ভাগ্যে জোটে | এই দেহে সুষুম্না নাড়ী ভেদ করে কুলকুণ্ডলিনী শক্তিকে মূলাধার চক্র হতে সহস্রারে ওঠানো যায় গুরুকৃপায় | তখন আত্মজ্ঞান হয় | মুক্তিলাভ হয় | সমাধি হতে ফিরলে জীবনমুক্তরূপে জীবকল্যাণে জীবন অতিবাহিত হয়, ভগবদ্ভক্তি আস্বাদনে জীবন কাটে | তাই শাস্ত্র বলছেন,
'দুর্লভং ত্রয়মেবৈতৎ দেবানাগ্রহহেতুকম্
মনুষ্যত্বং মুমুক্ষত্বং মহাপুরুষসংশ্রয়ঃ ||' 🕉
38. God is subtle, subtler than air, than ether, than even thought. He is transcendental, yet immanent once you have experienced samādhi and returned to earthly realm as free soul. He alone is there, none else, none else, yet differences occur for divine sport (bhagavadleelā), faintest quasi-transcendental distinctions occur for savouring divine love. 🕉
39. দুর্মূল্য বস্তুর মূল্য কই ? 🕉
40. Nonagon, নবরত্ন মহিমা | 🕉
41. A basic stability of mind is the precondition for spiritual growth. Later, spirituality itself stabilises the mind further till perfect stability is reached in Brahmajnān. The sage returning from samādhi abides as the sthitaprajna (of settled wisdom).
42. বাঙালী আরও বেশি করে ঠাকুর-মা-স্বামীজীর ভক্ত হ'ক | তবে তার বর্তমান দুর্দশা ঘুঁচবে | অশ্রদ্ধায় ভরে গেছে বঙ্গজীবন | তাই এই হাল |
43. ঠাকুর আমাদের শান্তির স্থল, আনন্দের আশ্রয় | এমন মধুর মানুষকে আমরা ভালবাসব না ? তাঁকে দায়ী করব আমাদের নিজেদের কৃতকর্মের জন্য ?
44.
যার কেউ নেই, তার মা আছেন | এ ত' প্রত্যক্ষ অভিজ্ঞতা |
45. তাঁর ইচ্ছায় জগত চলে কি না চলে, তা ত' মূর্খ আমি জানি না, কিন্তু তাঁর দয়ায় যে আমি চলি, তা ত' মূর্খ আমি বেশ বুঝেছি |
46. তিনি মধুর, তাঁকে পবিত্র প্রেমে পেতে হবে | আঁখিতে অনুরাগ অঞ্জন লাগিয়ে অবলোকন করতে হবে | বিষয়বিষাক্ত দৃষ্টিতে ত' তিনি গোচর হবেন না |
47.
আমার মা, আমার মায়েরও মা |
48. ভগবানের প্রতি শ্রদ্ধা রাখাই শ্রেয় | তাঁকে অসম্মান করা, অপমান করা কাম্য নয় |
49. সাধনার দ্বারা শান্তি মেলে, আনন্দময় হয় জীবন, শরীর সুস্থ থাকে, মন ভাল থাকে | প্রভুর প্রতি প্রেম---এই ভক্তিযোগ, এ যুগে প্রকৃষ্ট | 🕉
50. তাঁর দয়ার অন্ত নেই | কত ভুল করি | তবু তিনি সাজা দেন না, করুণা করেন, কৃপা করেন | তাঁর আশ্রয় না পেলে কোথায় ভেসে যেতাম কোন কালে ! 🕉
51. যিনি তাঁর শরণাগত, তিনি সুরক্ষিত, তিনি ধন্য | কিন্তু শরণাগতি সম্পূর্ণ হওয়া চাই | তার জন্য সরল, অকপট হওয়া আবশ্যক | চরিত্রের আঁকবাঁক না গেলে এই সম্পূর্ণ শরণাগতি অসম্ভব | 🕉
52.
দৃষ্টিনন্দন,
দেহ দর্শন |
53. নাস্তিকের জগত ত' মৃত | ভক্তের চৈতন্যময় জগত |
54. ভগবানের দর্শন পাওয়া ছাড়া জীবনে আর আছে কি ? বাকি ত' সবই ছাইপাঁশ | 🕉
55. যিনি অপরের পাপ নিজজ্ঞানে নেন, তিনি গুরু, মূর্তিমান ঈশ্বর | 🕉
56. গুরুর মধ্যে ভগবানের প্রাকদর্শন | 🕉
57.
গভীর রাতে পাহাড়াদারের 'জাগতে রহ' ডাক শুনে বালক বসন্ত জেগে উঠল | পরে পরমানন্দ |
58. কার জন্য লিখি ? কেবা পড়ে ? কেবা ভাবে ? কেবা বোঝে ? কারই বা অত সময় আছে যে আমার লেখা নিয়ে গভীর চিন্তায় মগ্ন হবে ? কারই বা অত দরদ ? সব চলেছে নিজস্বার্থসিদ্ধির অভিমুখে | আর কেনই বা চলবে না ? সময় থাকতে কে কাকে চেনে বল' ? সূর্য ডোবার পরেই ত' সূর্যোদয় |
59. যাঁকে পেলে সব পাওয়া হয়, তাঁকে ত' কেউ চায় না |
60. আত্মা আছে | আবার পরমাত্মা কি ? আত্মার বুঝি অপরমও হয় যাকে জীবাত্মা কয় ? কিন্তু জীবাত্মা ত' আত্মা নয় |
61. বস্তু আর বৃত্তি | এই ত' ?
62. অজ্ঞানের আদি নেই, অন্ত আছে---এ কেমন গণিত ?
63. চৈতন্যচক্ষু কি ?
64. Religion is to be given free, come what may. Money pollutes spirituality irrespective of what people may say in apology for it.
65. Can love of the Lord be traded? Ought spiritual service to be cleverly utilised to build organisational monetary base?
66. ভগবানের নামে যা আনন্দ, এমন আর কোন কিছুতে নেই |
67. Purity builds concentration. Concentration freezes the thoughts and uncovers consciousness that is existence itself.
68. One great man arises and lifts the world.
69. If spiritual organisations, instead of abstaining totally from greed, run after money using clever service tactics, how can larger society learn to abstain from pecuniary pollution? If capitalist corruption reduces man to an economic beast, is it not binding on the Avatār's foundation to establish dharma on the basis of pristine principles, undiluted and unaltered, with no thought of pragmatic considerations that lower first principles of its founder?
70. This hyper-running after GDP to the exclusion of character is ruining the nation. The spine of the country is being broken with capitalist considerations going berserk. The advertising culture permeating the polity is debilitating the citizenry whose toxic results will increasingly surface over the coming decades. We must return to our spiritual roots at once. Stand clear of all organisation and read Ramakrishna-Vivekananda independently. Then follow them. Build your lives in the Ramakrishna-Vivekananda mould. Build the nation. Serve humanity but remaining rooted in the Self, in God.
71.
উঁকি মারার ঝুঁকি নেয়,
ঝুঁকি নিয়ে টুকি করে,
টুকি করে ফাঁকি দেয়---
এ কেমন মেয়ে ?
72.
সংসারে কি যে জ্বালা !
ওরে খুকু, পালা ! পালা !
73. 'সবুজগৃহপরিণামের' যুগে 'গোপালমন্ত্র' ছেড়ে 'গোলাপমন্ত্র' জপুন সবে | বাঁচার এইমাত্র উপায় | নচেৎ বিনাশ সুনিশ্চিত |
74.
ঠাকুর আশ্রম কোথায় করেন ?
করল ত' ওই শিষ্য নরেন |
75.
তুমি কি বিলাপমন্ত্র জপ' ?
নাকি প্রলাপমন্ত্র ?
ও, বুঝেছি---গোলাপমন্ত্র |
তা, হরিতালয়পরিণামের যুগে
গোপালমন্ত্রের চেয়ে
গোলাপমন্ত্রই ভাল |
প্রাণে যদি বাঁচতে চাও
গোলাপমন্ত্র জপ' |
পড়েছ তাপের খপ্পরে |
প্রাণ যাবে তার থাপ্পরে |
তাই, গোলাপমন্ত্র জপ্পরে |
76.
ইটানগরে বাস ইনায়েৎ খাঁন,
বহুকাল গত উনি, সেতার বাজান |
সেথা গেলে মন্ত্র ছেড়ে যন্ত্র ধর যদি ?
ছেড়ে দাও আমায়,
ধরে ওই খাঁ সাহেবের গদি ?
আশ্রম যাবে চুলোয়,
ইষ্টকসমেত ডুবব নদি |
এমন বায়না করে কি কেউ
যার এমন পরিণতি ?
77.
শিষ্যা চাইলে দিতে হয়,
নইলে হয় পাপ |
বেতালের ন্যায় উঠে
ঘাড়ে দেব চাপ |
তখন বুঝবে গুরু
কে কার বাপ !
"ছাড়ো, ছাড়ো" বলে হাঁক দেবে,
বলবে, "কর' মোরে মাপ |"
78.
She who lives a slave to time,
For her the earthly clock doth chime.
From birth to birth her form doth mime,
For she's caught in the current, in the cosmic rhyme.
79. Swamiji advocated the Gurukul method of education which unfortunately is not prevalent in Bharatvarsha anymore.
80.
No comments:
Post a Comment