Tuesday 11 April 2023

MESSAGES GALORE ... 40


MESSAGES GALORE ... 40


1. ব্যক্তিপূজোর সমস্যাই হল তা তত্ত্ব থেকে প্রায়ই দূরে নিয়ে যায় | স্বামীজী বলতেন, "Preach the principle, not the personality," অর্থাৎ, "তত্ত্বের প্রচার করো, ব্যক্তিবিশেষের নয় |"


2.

বলভদ্রানন্দজীর চরণকমলে

------------------------------

শুধু গঙ্গাধর মহারাজ, ত্রিগুণাতীত মহারাজ আর নিরঞ্জন মহারাজ নয় | ডাকাবুকো আরও একজন গুরুভাই ছিলেন স্বামীজীর | তাঁর নাম তুলসী মহারাজ (স্বামী নির্মলানন্দ) |

https://youtu.be/Kwo8XLd-NjM


3. মানুষ বাঘকে নারায়ণ ভাবতে পারে কিন্তু বাঘ মানুষকে খাদ্যই ভাববে | 'যত মত তত পথ' তত্ত্ব হিসেবে সুন্দর বটে কিন্তু তথ্যগতভাবে ভ্রান্ত | তাই তা কার্যত বিফল |


4. হিন্দুরা কোরান পাঠ করলেই বুঝতে পারবেন যে তাঁদের ইসলাম সম্বন্ধে কল্পিত ধারণা কত ভুল | সত্য জেনে তারপর তর্কে প্রবৃত্ত হওয়া উচিত |


5. The glory of science unlike religion is that it is based on rationalised principles and does not owe allegiance to personality, human or divine.


6. Proselytising is politics, conversion crime. There is nothing spiritual about it. Proselytising religions are in truth political movements intent on gaining numbers for establishing political hegemony. Their sovereign leader is their worshipped God and His earthly appointee.


7. 


কতদিন বাদে সুনীপ মহারাজকে দেখলাম YouTubeএর পর্দায় ঠাকুরের জীবন আলোচনা করছেন অনবদ্যভাবে | স্বামী স্নেহময়ানন্দের (সুনীপ মহারাজের) সাথে পরিচয় হয় ২০০৬ সালে বরানগর মঠে | অতি মধুর মানুষ, সম্পূর্ণ অমায়িক, স্নেহপ্রবণ ও দুপুরে প্রসাদ খাওয়ানোর ব্যাপারে নাছোড়বান্দা | আজ ওসব আলোচনায় যাচ্ছি না | কোনদিন যদি বেলুড় মঠের স্মৃতিচারণা করি তো সবিস্তারে লিখব | কত কথা জমে আছে, লেখা হলে হয় |

https://youtu.be/xPP3ZToiC04


8. নিজের ধনসম্পদ সামলে রাখুন | নিজের অস্থিরতা বিনামূল্যে সমাজে বিতরণ করবেন না |


9. যা গরম! আমরা সবাই এখন সিদ্ধপুরুষ |


10.


ছুটির ফাঁদে বাদ পড়েছে গুরু |

ওরে বাবা, বলেন কি যে,

আজ তো ছুটির শুরু |


11. Cowards post videos on YouTube while turning off comments to avoid viewer observation.


12. There are some who comment on a post but do not feel charitable enough to give a 'like' to the post.


13. Busyness is almost a disease with some.


14. Steadiness is spitituality.


15. Some say, Sri Ramakrishna was more God than man. Some others say, Sri Ramakrishna was more man than God. What do you say?


16. মৃত্যু নয়, মৃত্যু নয়, অমরত্ব, অমৃতত্ব |


17. The busy are never too busy. The idle feign busyness.


18. Sri Ramakrishna is always gracious. If ever it so happens that his grace I cannot feel, it will be worth not living.


19. Even God makes mistakes. Omniscience, omnipotence and omnipresence are three attributes that humans have in their limited understanding endowed the Personal God with. Complicated?


20. What is precious must be cared for and preserved. Impermanence lends value to perishing beauty and bliss. The enduring bypasses such a store.


21. Who has made whom? God made man or man made God?


22. How can you believe in anything without prior rationalisation, evidence or proof? Is it not an insult to the cerebral instrument you possess?


23. Nobody who sides with organisational untruth (ref. 16/17 direct disciples of Thakur) may be deemed a devotee of Sri Ramakrishna, the embodiment of Truth.


24. 

Are those who are supposedly fighting for the reinstatement of Tulsi Maharaj to the status of Thakur's direct disciple fighting for it in truth after all? Or have they resigned to their mundane consequences and no more find substance in a failing movement? Fight on, if you will, despite reverses, for truth must triumph. I certainly will never give it up. Resistance is the sign of life, struggle its incessant blood flow.


25.

ওই ভুলটি করেছিলেন গান্ধীজী | খুব ভালবাসা দিয়েছিলেন বৃটিশদের তাদের হৃদয় পরিবর্তন করবেন বলে | কিছুই হল না তাতে | শেষে বিশ্বযুদ্ধে বেধরক মার খেয়ে বাছারা আমাদের দেশ ছেড়ে পালালো | শঠের সাথে শঠতাই ধর্ম যদি বৃহৎ স্বার্থ রক্ষা হয় তাতে | দেশের পরাধীনতা দূরীকরণ সেইরূপই এক বৃহৎ স্বার্থ |


26. মহাপুরুষ তো মহাপুরুষ, সত্যপরায়ণ, স্বচ্ছ দৃষ্টিসম্পন্ন, কিন্তু অনুগামীরা তো মোহান্ধ, অনৃতভাষী, চক্রাকারে ঘূর্ণায়মান |


27. যতদিন না আমরা সত্যনিষ্ঠ হব, ততদিন আমাদের দুর্দশা ঘুঁচবে না | তাই ক্ষুদিরাম-রামকৃষ্ণ সত্যপালনে স্থিতসংকল্প |


28. ভীরুতা বর্জন করুন | সাহসী হোন | এই সৎসাহস রক্ষায় ও পালনেই আধ্যাত্মিকতা |


29. মহাপুরুষ হিমবাহের ন্যায় । জলের ওপর ৮.৩%, জলের নীচে ৯১.৭% । যত তলে যাব, তত তাঁর মানসলোকের বিস্তারের আভাস পাব । তাই মহাপুরুষের চিন্তা আত্মচিন্তার তুল্য । শেষে জলধিতলে ভূবক্ষে আত্মজ্ঞানলাভ । তখন মহাপুরুষের সাথে প্রকৃত মিলন । অদ্বয় অনুভূতি, নিরন্তর আনন্দ ।


30. The Americans analysing Fischer's 'insanity' are a host of superficial fools who have no clue to the workings of genius. How dare they speak foul of him thus for whatever he was! Yes, he had pronounced oddities but they were not derangement entirely. In a crooked western world of greed and gain Bobby Fischer was entirely maladjusted and his inordinate predisposition towards lonesome pursuits made him the victim of his inner and outer circumstance.


31.

ঠাকুরের আসার সময় হল | বলেছিলেন ১০০ বছর পর, মতান্তরে ২০০ বছর পর আবার আসবেন | তিনি কি তাহলে আবার এসেছেন আমাদের মাঝে ? কোথায় তিনি ? সাধনরত ? গুপ্ত ? প্রকাশিত হবেন কবে ? যা দুরাচার জগতে, এমনকি আধ্যাত্মিক জগতেও | যুগপ্রয়োজন তো বটেই আজ | সভ্যতা চূড়ান্ত সংকটে | প্রকৃতি পর্যন্ত বিক্ষুব্ধ | অবতারের আগমনের মাহেন্দ্রক্ষণ সমুপস্থিত |


'নূতন তব জন্ম লাগি কাতর যত প্রাণী,

করো ত্রাণ, মহাপ্রাণ, আনো অমৃতবাণী |' -- রবীন্দ্রনাথ


'ওই মহামানব আসে |

দিকে দিকে রোমাঞ্চ লাগে

মর্তধূলির ঘাসে ঘাসে |' -- রবীন্দ্রনাথ


রচয়িতা : সুগত বসু (Sugata Bose)


32. প্রশ্ন করতে পারঙ্গম, সেইমত উত্তরের সন্ধানে লেখাপড়া করতে নারাজ | এই আজকের সমাজ |


33. "শতবর্ষ ভক্তহৃদয়ে সূক্ষ্মদেহে থাকব |" -- শ্রীরামকৃষ্ণ


শতবর্ষ ১৯৮৬ সালে অতিক্রান্ত | তাহলে কি এখন তিনি স্থুলদেহে আবির্ভূত না কি কারণদেহে অন্তর্হিত ?


34. যত ভক্তি তত শক্তি |


35.


Endless is the flow of mind,

Endless the dreams that be.

Break free from all this

And with clear eyes the world see.


36. Liberation for oneself while the world suffers in bondage? Never. Who cares for freedom when love binds one to all? Unless, of course, such love itself gifts freedom which is then rejected by the loving one.


37. তুলসী মহারাজ সংক্রান্ত ব্যাপারে ভক্তদের মূর্খামী দেখলে মনে পড়ে স্বামীজীর শতাধিক বর্ষ পূর্বের কথা, "দেশটা পচে গেছে !"


38.

মানুষের মাথায় কি এতটুকুও নিজের চিন্তা করার ক্ষমতা নেই ? সবই অন্যের চিন্তায় লালিত, পালিত, চালিত ? স্বকীয়তা কই ? সংঘ তো কর্মানুষ্ঠানের জন্য, একত্র শক্তির প্রকাশের জন্য | কিন্তু তাই বলে নিজের বুদ্ধিকে কি বন্ধক রেখে চলতে হবে অপরের নির্দেশে ? এই কি রামকৃষ্ণ-বিবেরকানন্দের শিক্ষা ? এই কি তাঁদের প্রতি আনুগত্যের লক্ষণ ? স্বামীজী তো মানুষকে গীর্জা ও মন্দির ত্যাগ করে নিজ চিন্তাশীলতার ওপর নির্ভর করতে বলেছিলেন | কই, ভক্তদের তো তা করতে দেখি না ? তাঁরা তো সংঘের দ্বারা রবটের ন্যায় চালিত | তাতেও একটু কৃত্রিম বুদ্ধির (artificial intelligence) প্রদর্শন করুন | তবে তো রবটের স্বার্থকতা !


39. 

তোমার করুণা বর্ষিত হোক সকলের 'পরে মাগো,

জাগো মাতৃমূলাধারে, ব্রহ্মকুণ্ডলিনী, জাগো !


রচয়িতা : সুগত বসু (Sugata Bose)


40.


প্রাণ টুকটুক, দিল টুকটুক,

জয় স্বামীজীর জয় |

ছুটছে ছাগল, বদ্ধ পাগল,

এরা মনুষ্য তো নয় |


41. 

আপনারা কি জানেন যে আজকের ভক্তরা সত্যের ওপর সংঘকে স্থান দিয়েছেন ? স্বামীজী চেয়েছিলেন principle above personality and truth above all else. ত্রিকালদর্শী তিনি | শেষ জীবনে হতাশ হয়েছিলেন তাঁর বাণী কেউ ধারণা করতে পারছে না দেখে, ধারণ তো দূরের কথা | যা আশঙ্কা করেছিলেন তাই হয়েছে | ইতিহাসে বারে বারে এই একই পরিণাম আদর্শের | শেষে আদর্শ পরিত্যক্ত হয়ে অর্থ ও প্রতিপত্তির জয় হয় | তাতেই ক্ষয় ও নব অবতারের আবির্ভাব ত্বরান্বিত হয় | একেই যুগপ্রয়োজন বলে |


42. ভয় পাব কি পাব না? ঠাকুর বলেছেন, "লজ্জা, ঘৃণা, ভয়---এ তিন থাকতে নয় |" এবার ভাবুন কি করবেন | সত্যের পক্ষে লড়বেন নাকি অসত্যকে টিকিয়ে রাখার জন্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কাজ চালিয়ে যাবেন? মনে রাখবেন, তুলসী মহারাজের প্রতি অন্যায় অবিচারের কোনরূপ প্রতিবাদ না করার জন্য সত্যস্বরূপ শ্রীরামকৃষ্ণের চোখে ভ্রষ্ট হওয়া ছাড়া আর কোন গতি নেই | ভগবান নির্বোধ নন যে জাগতিক চালাকি করে তাঁকে পাওয়া যাবে | তাঁর সন্তানের এহেন অপমান তাঁর সইবে তো?


43. স্বামীজী বলেছেন ঠাকুরের আবির্ভাবের সময় হতে সত্যযুগের সূচনা হয়েছে | তাহলে মিথ্যার আশ্রয় নিয়ে তুলসী মহারাজকে ঠাকুরের সাক্ষাৎ শিষ্যত্ব থেকে বাদ দেওয়া কি সত্যযুগস্থাপনের শুভানুষ্ঠান ?


44. 

'ধরি মাছ, না ছুঁই পানি |' এমনটি করলে তো তুলসী মহারাজ সম্বন্ধীয় সত্য প্রতিষ্ঠিত হবে না | নিজে ভাল মানুষটি সাজব আর অপরকে দিয়ে সব কাজ করিয়ে নেব, এমন বুদ্ধি অবলম্বন করলে তো কাজ এগোবে না | সৎসাহস কই ? সামনা সামনি এসে দাবী করতে হবে | মিথ্যাকে মিথ্যা বলে চিহ্নিত করে সত্য প্রতিষ্ঠার প্রচেষ্টা করতে হবে | ঠাকুর তো মা কালীর চরণে সবকিছু উৎসর্গ করলেন কিন্তু সত্যকে তো দিতে পারলেন না | তাহলে তাঁর অনুগামী হয়ে এই বিপরীত আচরণ কেন ?


আলোকচিত্র : স্বপার্ষদ শ্রীরামকৃষ্ণ | তুলসী মহারাজ (স্বামী নির্মলানন্দ) আছেন নীচে একেবারে দক্ষিণদিকে |


45. Weak people are bound by organisational stance that prompts them to side with untruth. The strong resist such compromise with falsity and either reform organisation to align it with truth or reject it altogether should it persist along the unholy track of falsehood and failed ideology. It is unholy to bolster the hand of untruth, wrong to guide the destiny of a spiritual organisation along a patently material track.


46. Must politics ever vitiate religion?


47.  The decadence of spirituality is the progenitor of politics.


48. Unless you read the book 'Swami Nirmalananda (Tulsi Maharaj)---A direct disciple of Sri Ramakrishna---A focus on facts and facets' you will not be able to get a clear picture of the entire episode leading to the Bangalore Case and the gradual derecognition of Tulsi Maharaj as direct disciple of Thakur.


49. Beware of worldliness creeping into a spiritual organisation in the guise of gathering funds along novel channels for distributing social help. 'Note the Devil doth cite the scripture for his purpose.' [Merchant of Venice (William Shakespeare)] Remember this line when you see monastics rationalising worldliness. A spiritual order must not lower its guard and allow material inflow along business channels to facilitate the execution of welfare action.


50. 

ঠাকুর বলতেন, "লজ্জা, ঘৃণা, ভয়---এ তিন থাকতে নয় |" তাহলে অসত্যের মুখোমুখি দাঁড়াতে ভয় পান কেন ? সত্য স্পষ্টভাবে বলতে পিছপা হন কেন ? স্বামী নির্মলানন্দ (তুলসী মহারাজ) যে ঠাকুরের শিষ্য, তাঁর সাক্ষাৎ পার্ষদ, এ কথা তো ব্রহ্মগোপাল দত্তের লেখা বই 'Swami Nirmalananda---A Direct Disciple of Sri Ramakrishna---A Focus on Facts and Facets' পড়লেই জলের মত পরিষ্কার হয়ে যাবে ? Pdf link তো দেওয়া আছে আমার প্রোফাইলে | এখানেও দিয়ে দিলাম | পড়ুন না | সত্যাসত্য নিজেই বিচার করে দেখুন, ঠাকুরের ১৬ জন সন্ন্যাসী শিষ্য/পার্ষদ না ১৭ জন |


রচয়িতা : সুগত বসু (Sugata Bose)


https://m.facebook.com/story.php?story_fbid=5700418530064821&id=100002901927700&mibextid=Nif5oz


51. 

Place principle above personality if you wish to be dharmic. But if you place personality above principle, you will be rendered religious.🕉


Written by Sugata Bose


Photo: Swami Abhedananda who preached the Vedanta or the science of the Being in U.S.A. for 25 years.


52. The One encompasses the All. 🕉 


53. 

There must be fire in lecture and it can come only from fire within. No dilution of message, no compromise with worldliness, no watering down the ideal. Intense concentration, high-keyed speech, courage of conviction to call a spade a spade and yet a magnamity of spirit that endears, a catholicity of acceptance, a universal sweep spanning the limits of life and beyond, yet locally lovingly rooted, lifting souls out of darkness unto the shining light  within, unto the unfettered freedom that simply is.


Written by Sugata Bose 


Photo: Sri Ramakrishna, Sri Sarada Devi and the 17 direct disciples of Sri Ramakrishna who ushered in a new age that is unfolding in hesitant bounds slowly. A vast power has been uncoiled by Thakur and released which is destined to alter the course of human evolution.


The 17 direct disciples of Sri Ramakrishna as in the photo frame are as follows:

1. Swami Vivekananda

2. Swami Brahmananda 

3. Swami Premananda

4. Swami Yogananda

5. Swami Niranjanananda

6. Swami Ramakrishnananda

7. Swami Saradananda

8. Swami Adbhutananda

9. Swami Shivananda

10. Swami Abhedananda 

11. Swami Advaitananda

12. Swami Turiyananda

13. Swami Akhandananda

14. Swami Trigunatitananda

15. Swami Subodhananda

16. Swami Vijnanananda 

17. Swami Nirmalananda


54. We humans have deflected dreams. Our real nature we neglect while we graze on puerile pastures.


55. You cannot bind God in organisation.


56. Try to catch air by closing your fist and you will have as much caught God within your organisation.


57. What is the hankering for name and fame but the pursuit of perishing personality?


58. If a single salutation does not suffice, will a billion such serve the purpose?


59. একটি প্রণামে কাজ যদি না চলে, শতকোটি প্রণামে কাজ হবে কি?


60. 

তুলসী গাছ ছাড়া হিন্দুর চলে না । তুলসী মহারাজ ছাড়া সংঘ সঠিক চলে কি?


61.


কে বলেছে ভাই,

তোমার সাথে আমার

আর কোনই যোগ নাই?


62. 

যত সাধু জানি,

কেতকী মহারাজ তুল্য

আর কারেও না মানি ।


63. যার 'টাকা মাটি, মাটি টাকা', সেই তো সাধু । তার অন্তর তো রঙে গেছে গৈরিক ।


64.


'সত্য কথাই কলির তপস্যা ।'

ঠাকুরের এই বাণীর 'পরে

আছে তো আস্থা, ভরসা ?


65. জীবজ্ঞানে জীবসেবা করলেই পর্যাপ্ত । শিবদর্শন হওয়ার আগে সম্ভব কি 'শিবজ্ঞানে জীবসেবা' ?


66. এখন 'মিথ্যামেব জয়তে' | তুলসী মহারাজের রামকৃষ্ণমন্ত্রশিষ্যরূপ সত্যকে তুলে ধরছি বটে কিন্তু ঠাকুরের ভক্তদের সে বিষয়ে উদাসীনতা দেখে লজ্জিত বোধ করছি | স্বামীজী যথার্থই বলেছিলেন, "Religions of the world have become lifeless mockeries. What the world wants is character." এখন ভাবটা এই --- চুলোয় যাক সত্য, আমার স্বার্থটি থাক সুরক্ষিত | কিন্তু মহাপুরুষের এই অপমানে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সায় দেওয়ায় কি কর্ম ঠিক থাকছে ? এতে স্বার্থটি রক্ষা পাবে তো ?


67. স্বামীজী কঠোপনিষদের উদ্ধৃতি দিয়ে আমাদের শিক্ষা দিয়েছেন, 'Arise, awake and stop not till the goal is reached.' ['ওঠো, জাগো, থেমো না যতক্ষণ না অভিষ্টসিদ্ধি হচ্ছে |'] এই আহ্বান আদেশ বলে জানি, আদেশ বলে মানি | তাই যতদিন না তুলসী মহারাজের রামকৃষ্ণমন্ত্রশিষ্যরূপ, রামকৃষ্ণসাক্ষাৎপার্ষদরূপ সত্য জনমানসে প্রতিষ্ঠিত হচ্ছে, ততদিন এই প্রচারকর্ম হতে বিরত হব না | জয় হবেই পরিশেষে কারণ ঠাকুর সহায়, সত্য সহায় | আর এই সত্যপ্রতিষ্ঠার প্রচেষ্টাপর্বে চিনছি মানুষকে right to their very marrow.


68. 'কৃপাবাতাস তো বইছেই, তুই পাল তুলে দে না |'

- ঠাকুর |


ব্যাস, আর যদি পাল তুলি তো বাতাসও শেষ, আমরাও শেষ, সব সিদ্ধ, সব শেষ | 


সাধে বলে, 'ধর্মের কল বাতাসে নড়ে?'


69. Spiritualise your thoughts. Do not talk of worldly things. Let the mind flow in an unbroken current towards God. Let sattva prevail. Peace will follow which is the precondition for dispassionate work unto the welfare of oneself and the world.


It is the spirit that matters most. And how can it be uplifting unless the mind has been immersed for long in the river of God and the soul purged of all material dross? Then shall shine the Atman in unhindered effulgence, your immortal Self that knows no fear, no death, no decay. Why bother about the trivialities of life, a murky mud-puddle that stagnates and stinks, while the fragrant ocean of nectarine bliss goes by unheeded?


70. Literally worship your Guru. This is the Way. All adoration, all reverence, limitless, boundless, unconditional, supreme. Constantly reflect, reminisce, realise. If you can, blessed you are and blessed shall you be. How can you ever limit the ideal in your mind of your Guru by ascribing on him limitations? Cast off such rationalisation and fly high on the wings of faith, faith that sublimates, transforms the disciple unto the Divine which she or he has thus far been worshipping. As you think, so you become. Remember.


71. সন্ন্যাসী তিনি যিনি অর্থের প্রার্থী নন |


72. আকাল পড়েছে আদর্শের ঠাকুরের পুনরাবির্ভাবের প্রাক্কালে |


73. চিনতে পারলে তো আর চিন্তা নেই |


74. Love is the solvent that dissolves the obstructions of the heart. The intensity of your love for the Lord determines its outcome.


75. The flying bird seeks freedom. The bird perched on the branch is free already.   Motion is bondage, rest freedom.


76. সংঘ অর্থের প্রতি ধাবমান হলেও ভগবান কি টাকার বশ? তাঁর আজও 'টাকা মাটি, মাটি টাকা' | তাঁকে যত পার উল্লঙ্ঘন কর, তবু তিনি অনড় আদর্শে | তাই ঠাকুর প্রণম্য, তাঁরা নন যাঁরা তাঁর আদর্শকে ক্রমান্বয়ে নীচে নামাচ্ছেন |


77. কেষ্টবিষ্টুরা যেখানে বুঝল না, সেখানে হরে, প্যালা, পঞ্চাকে বলে কি হবে?


78. There is much that is amiss in the mission of raising man, there is much that is there for us to do to fill the void of values that has set in.


79. If the air stinks, it is our own doing. Let us clean the garbage of matter and mind and make the air free of stench.


80. 


কী সুন্দর মানুষ ! মানুষ এত সুন্দর হয় ?


81. Immerse yourself in the ocean of bliss. It is right within you. Have no fear of death. Yours is life everlasting that has known no beginning. Verily, verily, you are God.


82. Try to see God. This life is the golden chance.


83. Have retired but no rest for me.


84. It is the life that speaks more than words.


85. The surface waves make and break but the ocean remains the same.


86. When death strikes, small consolation is philosophy. Only spiritual preparedness lessens the pain. The void left behind is to be filled by installing God there. 


87. May peace reign in the heart of the bereaved one and fill up the void with the Presence of God!


88. The writer has a life beyond his kith and kin. His readers form the fabric of his family.


89. Who is God? The vast existence that holds us, fuels our life with energy and bliss that inspires us to go beyond the immediate even unto Him.


90. The inner principle of life never changes. The outer form wavelike undulates till the ocean wavefree lies.


91. The man passes away but the memories hold. We all live in our memories.


92. The Avatar is the highest manifestation of Truth in the realm of relativity operative on the terrestrial plane of conscious organic living.


93. সর্বত্র তিনি |


94. গৃহীর ঠাকুরও ঠাকুর, গৃহত্যাগীর ঠাকুরও ঠাকুর | ঠাকুর কি এখানে এক, ওখানে আর এক, ক্ষেত্রবিশেষে আলাদা ?


95. শেষ সময় নয়, অশেষ সময় |


96. আমি কেউ নই | আমি শূণ্য |


97. মরণশীল জগতে সব কীর্তিই বৃথা যদি না ঠাকুরের দর্শনলাভ হয় |


98. To strike the right chord of the audience one has to touch the golden mean of life. And that comes with musicality of the soul post oneself being audience to the 'music of the spheres' resonating in the heart of man. Then oneness with all springs forth like the gushing fountain from the bosom of the rocks and floods all with its healing touch. Such is the symphony of the soul that draws in all within its orchestrated unit. Then the speaker enthralls the audience with oratory as if 'by divine right' and the audience is lifted to a lofty realm. Such is the soul connection between speaker and audience that enraptures both in sublime utterance. 🕉 


99. Too many words, too little music of the soul.


100. যার মধ্যে সেই আগুণ আছে, সেই বংশীধারীর বংশধর |

No comments:

Post a Comment