Friday, 14 April 2023

আদর্শানুরাগে আনন্দলাভ ?


অনেকে মনে করেন যে, suffering-এর (দুঃখ) মধ্যে বুঝি শুধু কষ্টই আছে, কিন্তু এ কথা সত্য নয়। Suffering এর মধ্যে কষ্ট যেমন আছে—তেমনি একটা অপার আনন্দও আছে। এই আনন্দবোধ যার হয় নি তার কাছে কষ্ট শুধু কষ্টই; সে ব্যক্তি দুঃখ কষ্টের নিষ্পেষণে অভিভূত হয়ে পড়ে। কিন্তু যে ব্যক্তি দুঃখ কষ্টের ভিতর একটা অনির্বচনীয় আনন্দের আস্বাদ পেয়েছে—তার কাছে suffering একটা গৌরবের জিনিষ, সে দুঃখ কষ্টের চাপে মুমূর্ষু না হয়ে আরও শক্তিমান ও মহীয়ান হয়ে ওঠে। এখন জিজ্ঞান্ত বিষয় এই "আনন্দের উৎস কোথায় ?” ঘন ঘটাচ্ছন্ন অমানিশায় যে বিজলী চমকায়, তার উৎপত্তি কোথায় ?” আমার মনে হয়, এই আনন্দের উৎপত্তি আদর্শানুরাগ থেকে। যে ব্যক্তি কোনও মহান আদর্শকে নিঃস্বার্থভাবে ভালবাসার দরুণ দুঃখ যন্ত্রণা পায়, তার কাছে দুঃখ ক্লেশ অর্থহীন নয়। দুঃখ তার কাছে রূপান্তরিত হয়ে আনন্দ ব'লে প্রতীয়মান হয় এবং সেই আনন্দ অমৃতের মত তার শিরায় শিরায় শক্তি সঞ্চার করে দেয়। আদর্শের চরণে যে আত্মসমর্পণ করতে পারে, সে-ই কেবল জীবনের অর্থ বুঝতে পারে এবং জীবনের অন্তর্নিহিত রসের সন্ধান পেতে পারে।


— শ্রী সুভাষচন্দ্র বসু

------------------------------------------------


আদর্শানুরাগে আনন্দলাভ ?

----------------------------


আনন্দের উৎস আর সব কিছুর মতই আত্মায় | আত্মা আনন্দের খনি | আদর্শ এই আত্মজ্ঞানলাভ | জীবের তথা সর্ববস্তুর স্বরূপ সচ্চিদানন্দ, আনন্দঘন আত্মা | 'আনন্দাধ্বেব খল্বিমানি ভূতানি জায়ন্তে, যেন জাতানি জীবন্তি, যৎপ্রয়ন্ত আনন্দং অভিসংবিশন্তি, তদ্বিজিজ্ঞাসস্যু, তদ্ব্রহ্মেতি |' এই কারণে সর্বসুখানুভূতি, তার অভাববোধে দুঃখানুভূতি ও তাকে অতিক্রম করে আনন্দের আভাস | পরিশেষে সর্ববৃত্তির বিলয়ে আনন্দসাগরে সমাধি | তখন শুধু আত্মার সাথে আত্মার রমণ, নিরন্তর অবিভাজিত আনন্দবোধ |


স্বাধীনতা সংগ্রামী তাঁর ত্যাগের মধ্য দিয়ে, নিদারুণ শারীরিক-মানসিক কষ্ট সহ্য করে, তিতিক্ষাসহায়ে এই আনন্দোপলব্ধির অস্পষ্ট আভাস পেয়ে থাকেন | কোন কোন ক্ষেত্রে প্রাকপবিত্র জীবনধারণের ফলে তাঁর কুলকুণ্ডলিনী জাগ্রত হয়ে চতুর্থ চক্রে (অনাহত চক্রে) উত্থিত হয় | তখন জ্ঞান ও প্রেমের যুগ্মসমন্বিত স্নিগ্ধ আলোকোজ্জ্বল অপার্থিব আনন্দ প্রতিটি রোমকূপ হতে উৎসারিত হতে থাকে, সমস্ত পার্থিব চেতনা এককালে অপসারিত হয় | এ দেহতত্ত্ব, তন্ত্রের স্বাভাবিক প্রকাশ, শুদ্ধতা ও ত্যাগের ফল | তাই, শ্রুতি বলেছেন, "ত্যাগনৈকে অমৃতত্ত্ব মানসু |" এই অমৃতত্ত্বের মধ্যেই নিহিত অপার্থিব আনন্দবোধ যা জীবের স্বভাবসিদ্ধ, জীবের স্বরূপ | এই হল শাস্ত্রগত গভীর ব্যাখ্যা যাকে আদর্শানুরাগ বলে চিহ্নিত করতে প্রয়াস পেয়েছেন নেতাজী এখানে |


রচয়িতা : সুগত বসু (Sugata Bose)

No comments:

Post a Comment