Monday 19 February 2018

বাংলা লেখা ... ১


যতক্ষণ অপচয়, ততক্ষণ অভাব |

অর্থের সদ্ব্যবহার যাঁরা জানেন না, বৈভব থাকলেও তাঁদের সে বৈভব অচিরেই থাকেনা |

প্রথমে সমাজকে শোষণ, পরে পাপক্ষালণের প্রয়াস দানের দ্বারা | একেই কী শাত্রকার কর্মযোগ বলেছেন?

সমাজ, দেশ, জাতি রসাতলে যাক, আমার ক্ষুদ্র স্বার্থটি রক্ষা পাক | এর নামই কী আত্মজ্ঞান ?

কর্মফলও কাটে কৃপায়, অর্থাৎ, গুরু দীক্ষাপ্রদানকালে শিষ্যের পাপরাশি স্বীয়সম্বল করে আপনার পূতস্পর্শে শিষ্যকে পবিত্র করেন |

বৃথা শিক্ষালাভ যদি স্বদেশে শিক্ষিত হয়ে নিজস্বার্থ রক্ষণকল্পে ধনী দেশে পাকাপাকি বসবাস করে বিশ্বাসহন্তার পরিচয় দাও |

যদি সত্যই বোধ থাকত দরিদ্রজন সাক্ষাৎ ঈশ্বর, তাহলে কী আর একথা সাজত যে তাদের করব দান অথবা সাহায্য ? সেবা আপনা হতেই হত |

গুরু সাক্ষাৎ শিব, সহস্রারে অধিষ্ঠিত পথপ্রর্দশক, পরিশেষে ইষ্টে লীন, পরব্রহ্ম |

অনিত্যে যদি থাকে মন, তার কথামৃত মহৌষধি | প্রত্যহ পাঠ করুন শ্রী শ্রী ঠাকুরের এই বাণীরূপ মহাগ্রন্হটি |

সঙ্কীর্ণহৃদয় ব্যক্তির কী জীবনে উন্নতি হয় ? আধ্যাত্মিক উন্নতি তো সুদূরপরাহত, জাগতিক উন্নতিই হওয়া দূঃসাধ্য |

প্রস্তরবিগ্রহে ঠাকরকে দর্শন করা উত্তম কিন্ত মানবদেহে দর্শন সর্বোত্তম | जीव बृह्मैव ना परः ||

ঘরে ঘরে চরিত্রবান, চরিত্রবতী ছেলে মেয়ে চাই আজ, তবে এদেশ জাগবে|

বিজ্ঞানমনস্ক হন, ব্যক্তিমনস্ক নন |
Seek the principle, not the personality.

প্রার্থনা :
আমার এই দেশেতে জন্ম যেন,
বিদেশে বাস করি |

কথামৃত পড়ুন, শান্তি পান |

ঠাকুর-মা কে পেতে চান ? বাড়ীর বৃদ্ধ বৃদ্ধাদের সম্মান করুন, সেবা করুন | তাঁরাই ঠাকুর-মা ঘরে ঘরে|

আধ্যাত্মিকতা আর কিছু নয়, একত্বের অনুসন্ধান |

যে ব্যক্তি নিজেকে পৃথক করে ভাবেন, তিনি ভগ্নচিত | তাঁর আধ্যাত্মিক উপলব্ধি কোথায় ?

আজীবন সংযমের নাম ' ব্রহ্মচর্য ' |

যে দেশে বৃদ্ধের সম্মান নেই, সে দেশ প্রযুক্তিগতভাবে উন্নত হলেও, সভ্য নয় |

সবাই নাস্তিক, তাই 'আমি', 'আমি' করছেন | যেখানে আমি, সেখানে ঈশ্বর কোথায় ?

মরণসম ঘনায় রজনী,
জীবন বৃথা যায় |
লভিয়া মানবজনম
কী ফল লভিনু হায় !

এই অগণিত দরিদ্র জনসাধারন, এঁরাই তো সমাজের কাঠামো, এঁরাই ভিত্তিভূমি, এঁরাই তো যথার্থ দেবদেবী, আমাদের একমাত্র উপাস্য |

আহা ! কি সেবা ! মা স্বয়ং মায়ের সেবা করছেন |

অতিন্দ্রীয় সত্যের অনুভূতি মনের নাশের দ্বারা সম্ভব | আত্মা আত্মাকে প্রত্যক্ষ করেন | এরই নাম ' আত্মসাক্ষাৎকার ' |

দিবানিদ্রা ব্রহ্মচর্যবিরোধি |

ঠাকুরকে কে বা চায় ?

যে চায়, সে পায় |যারা হাসতে পারে না, তারা ভালো লোক না |

হাসতে তো কর দিতে হয় না, তাহলে হাসিখুশী থাকতে দোষ কি ?

টাকা হলে মানুষ আর মানুষ থাকে না | আকৃতিটা মানুষের, স্বভাব পশুর | ... শ্রীরামকৃষ্ণ (দ্রষ্টব্য : কথামৃত)

গর্ভধারিণী মাই যে জগন্মাতা একরূপে তা আমরা কতটুকু মনে রাখি ?

ও আমার জয় ঠাকুরের দল,
তোদের কি, আর কোনো নেই বুলি ?
শুধু এইটুখানি বল |

টাকা দেবে কিন্তু খাটিয়ে নেবে --- এইটি মহামন্ত্র |

নেতাজী সংক্রান্ত সব ভালো লেখা বহুল প্রচার করুন | এর দ্বারা তাঁর সেবা হবে ও মানুষের ইতিহাস সচেতনতা বাড়বে |

আসল সাধু নেতাজী | তাঁর মত সাধু তো আর ভূভারতে দেখলাম না |

গুরু ব্যক্তিমাত্র নন, গুরু সমষ্টিসত্তা |

রসিক হওয়া ভালো, লঘুচিত্ত হওয়া ভালো নয় |

এখন ভূতের সাধনা চলেছে | এরপর শুরু হবে ভগবানের সাধনা |

আত্মনির্ভরতাই আধ্যাত্মিকতা |

দানবিহীন অন্নগ্রহণ পাপান্ন ভক্ষন |

নিজেকে ভুললে নিজেকে পাওয়া যায় |

কাউকে অতিক্রম করা নয় | মনুষ্যত্বের উদ্বোধনের মধ্যেই ধর্ম আর তার উত্তরণে মোক্ষ |

যিনি উদারচিত্ত, তিনি তো ওমনই গুণগ্রাহী | তিনি তো দোষ ধরেন না নিজস্বার্থ রক্ষার্থে, সমালোচনা করেন মাত্র জনহিতার্থে |

দেশপ্রেম আধ্যাত্মিকতারই এক অপরূপ অভিব্যক্তি | তাই সশত্র বিপ্লবীরা প্রাতঃস্মরণীয়, প্রণম্য |

স্বামিজী ও নেতাজী উভয়ই বিশ্বকল্যাণরূপ কর্মে নিবেদিতপ্রাণ ছিলেন | তাই তাঁদের স্কন্ধে জগৎ-সংসারের ভার ছিল |

শুনেছেন কখন যে স্বাধীনতার সিপাহীদের দেশোদ্রোহী আখ্যা পেতে হয় ? তাও হয়েছে এদেশে আজাদ হিন্দ ফৌজের সাথে |

মানবিক সম্পর্কগুলি বানিজ্যিক বাধ্যতায় অধিকতর আবদ্ধ হচ্ছে | জীবনের ভয়াবহ পরিণাম ! সভ্যতার যথার্থ সঙ্কট !

আত্মজ্ঞানের আগে সর্বভূতে তুমি আর আত্মজ্ঞানের পর সর্বৃভূতে আমি | এতদিন যাকে তুমি বলে জেনেছি, আজ দেখছি সেই তুমিই আমি |

গুরুভক্তি হবে এমন যা স্বতঃস্ফুর্তভাবে হৃদয়কে আনন্দে পরিপ্লাবিত করবে |

সাধুসঙ্গে সত্ত্বগুণের স্ফুরণ হয়, তাই মাঝে মাঝে সাধুসঙ্গ করা কল্যাণকর |

সুভাষচন্দ্র কৈশোরেই বৈরাগ্যবান ছিলেন | অতএব, তাঁর জীবনালেখ্য সেই আলোকেই অনুধাবন করতে হবে |

বিপ্লবীদের আত্মত্যাগ তুলনাহীন | সেলুলার জেলের অত্যাচার তো অহিংসপন্হীদের সহন করতে হয় নি |

'আমি'কে ত্যাগ করতে পারলেই তাঁর কৃপালাভ | অতএব, সাধনা শুধু আমিত্বনাশের |

জাতি একটি সমষ্টিসত্তা | কোনো ব্যক্তিবিশেষ তার পিতা হতে পারেন না | অতএব, গান্ধীজী জাতির পিতা, একথা আমি মানি না |

আমার আদর্শপুরুষ স্বামী বিবেকানন্দ ও নেতাজী সুভাষচন্দ্রের সমন্বিতব্যক্তিত্ব |

লোকমান্যের ইচ্ছা থাকলে দেশসেবা হয় না |

সংস্কৃতির প্রতি কোনো আগ্রহ দেখিনা মানুষের, শুধু ছবিতেই মুগ্ধ সব | মূর্তিপূজার জয় হোক !

বিদ্যার অহঙ্কার ভালো না, ওটি অবিদ্যার লক্ষণ |

আমার না | এই বিশ্বব্রহ্মান্ডে কোনো কিছুই আমার না, এমনকি আমিও আমার নই |

নেতাজীকে প্রচার না আত্মপ্রচার ? ভেবে দেখবেন |

যিনি ভগবানকে ভালোবাসেন, তিনি কী তাঁকে ভিন্ন তাঁর কাছে কিছু চাইতে পারেন ?

ভগবানের সাথেও জুয়াচুরি চলে, নিজের সাথে চলে না |

এই পৃথিবীতে কি ভালো থাকা যায়, মৃত্যু যেখানে সুনিশ্চিত ? একটি আদর্শের জন্য বাঁচাই ভালো |



বিষয়ী কি কখনো ত্যাগী হন ? সে তো বৈপরীত্যের সহাবস্হান |

শচীন্দ্রনাথ সান্যালই একমাত্র বিপ্লবী যিনি দুবার সেলুলার জেলে বন্দী হন |

অহিংসপন্হীদের মুখমন্ডলে অহিংসার প্রেমচিহ্ন বিন্দুমাত্র পরিলক্ষণ করলাম না | সে প্রেমের পূর্ণপ্রকাশ সশস্ত্র বিপ্লবীদের চোখেমুখে |

শচীন সান্যালের কারাবরণের অতুলনীয় ত্যাগ কি ভুলে গেলেন ? গান্ধীভক্তি ভূতলে পতিত হবে সে সংবাদ স্মরণে |

নেতাজীর প্রতি যথার্থ শ্রদ্ধা থাকলে কি কারো গান্ধীপ্রীতি সম্ভব ?

নেতাজীর প্রতি গান্ধীর অবিচার বাঙ্গালী কি করে ক্ষমা করেন ভাবতে অবাক লাগে |

'মহাত্মা' আক্ষা পেলেই মহাত্মা হওয়া যায় না | তার জন্য লাগে পবিত্রতা ও সমদর্শন |

নেতাজীর ন্যায় মহাপুরুষ ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে বিরল | কোন মহাত্মা তাঁর তুল্য ?

কি পেলেন শচীন সান্যাল ? বন্দীজীবন আর অহিংসার যূপকাষ্ঠে মাতৃভূমির বলিদান |

ক্ষুদিরাম, বসন্ত বিশ্বাস উভয়েই অপ্রাপ্তবয়স্ক ছিলেন | ইংরেজ মিথ্যাসাক্ষ প্রমাণের দ্বারা তাঁদের ফাঁসি দিলেন |

যে দেশে বীরের সম্মান নেই, যে দেশের মানুষ স্বীয় পরিত্রাতা সশস্ত্র স্বাধীনতা সংগ্রামিদের প্রতি আগ্রহী নন, সে দেশের কল্যাণ হতে পারেনা |

তুমি আমার ব্রহ্মান্ডজননী, তুমি আমার দেশমাতৃকা, আজ এই পুণ্যলগ্নে আমায় নাও মা |

এই রাতেই আজ হতে কতকাল পূর্বে ঠাকুর মাকে দেবীজ্ঞানে পূজা করেছিলেন |

যদি বাসনা নিরুদ্ধ হয়ে থাকে, তবে জানবেন দীক্ষা সফল হয়েছে |

সন্ত্রাসবাদী কি সমর্থনযোগ্য ?

জয় রামকৃষ্ণ ! এই বজ্রনির্ঘোষে জেগে উঠুন | সকল কাপুরুষতা, দুর্বলতা দূর হোক |

পশ্চিম বঙ্গ ও বাংলাদেশ, এ আবার কি ? একটাই তো বাংলা, অবিভক্ত বাংলা | ভারতবিভাজন মানিনি, কোনোদিনও মানব না |

তুমি পবিত্র যদি হও, তবে তোমার মধ্যে প্রসন্নতা নেই কেন ?

মূল্যের মূল্য আছে, মানুষের মূল্য নেই | নাকি মূল্যেরও মূল্য নেই ?

ধর্ম কোথায় ? সর্বত্র অর্থলোলুপতা |

আমি বিত্তবান হব দেশবাসীকে নিঃস্ব করে --- এর নাম কি বানিজ্য ?

ধার্মিক, অর্থাৎ, যিনি কাম ও অর্থের ওপর প্রভুত্ব স্থাপন করেছেন | তিনি সংযতেন্দ্রীয় |

দেশসেবার মূল ভিত্তি চরিত্রগঠন |

বিপ্লবীর বংশধর বিপ্লবী | তার আর কোনো বংশধর হয় না যথার্থে |

অনুক্ষণ ঈশ্বরের প্রেমপূর্ণ স্মরণের নাম ভক্তি | ... শ্রীরামানুজাচার্য

শিল্পীর সাংগীতিক মন অন্তর্মুখীনতা ও বহির্মুখীনতার সঙ্গমস্থল | এই দ্বন্দই তাঁর সৃজনশীলতার প্রাণস্পন্দন |

হৃদয় মথিত করিয়া সুরনির্ঝরে যাহা প্রকাশিত হয়, তাহাই সংগীত |

No comments:

Post a Comment