'যত মত, তত পথ' | তবে 'মত'টি সর্বাত্মকভাবে বিশ্বজনীন হওয়া চাই | তবেই তার 'পথ' হিসেবে যাথার্থ | তবেই ঠাকুরের বাণীর উপযুক্ত পরিপ্রেক্ষিতে সত্যতা |
'যত মত, তত পথ' | তবে 'মত'টি সর্বাত্মকভাবে বিশ্বজনীন হওয়া চাই | তবেই তার 'পথ' হিসেবে যাথার্থ | তবেই ঠাকুরের বাণীর উপযুক্ত পরিপ্রেক্ষিতে সত্যতা |
------------------------------------------------
'যত মত, তত পথ' যেকালে ঠাকুর বলেছেন, সেকালে তা অবশ্যই সত্য | কিন্তু কোন মত যদি বিধর্মীর প্রতি অসহিষ্ণু হয়, ঠাকুর তাকে 'মতুয়ার বুদ্ধি' বলে নিন্দাও করেছেন | কোন ধর্ম যদি বিশ্বের সকলকে নিঃসর্তে আলিঙ্গন না করে ছলেবলেকৌশলে নিজ মতে ধর্মান্তরিত করে আনার চেষ্টা করে, তাহলে সেই মতও কি ঈশ্বরলাভের পথ, যেকালে ভোগসর্বস্ব স্বর্গে ইন্দ্রিয়পরায়ণতাই তার সর্বোচ্চ লক্ষ্য বলে শাস্ত্রবর্ণিত? এটিও ভাববার বিষয় | নইলে তো নরসংহারকারী বৈপ্লবিক সব মতও তুরীয় সত্যলাভের পথ বলে বলতে হয় | এ বিষয়ে কি বলেন? ঠাকুরের বাণী শাশ্বত সত্যদর্শনের ওপর ভিত্তিশীল কিন্তু তা নির্বোধের ন্যায় বিচারবিহীনভাবে গ্রহণ করলে হিন্দুর সমূহ বিপদ | এ বিষয়ে স্বামীজীর সাবধানবাণীও প্রণিধানযোগ্য | ঠাকুরের ভাষ্যকার তিনি, এ কথা ভুললে চলবে না |
No comments:
Post a Comment