Tuesday 1 October 2024

বাবা ব্রহ্ম, তুমি ভালই ছিলে !


বাবা ব্রহ্ম, তুমি ভালই ছিলে !

☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆


কিছু লোক আছেন, ব্রহ্মবিজ্ঞানের পেটেন্ট নিয়ে বসে আছেন | এঁরা দুপাতা ব্রহ্মবিষয়ক শাস্ত্র পড়েই দিগ্বিজয়ে বেড়িয়ে পড়েন | আর দেখে কে ? নিজেরাই নিজেদের প্রশসংক, বিশেষ করে YouTubeএর দৌলতে যদি কিয়ৎ 'ব্রহ্মবিদ্যা' লাভ হয়ে থাকে অপক্ক মস্তিষ্কসহায়ে | আর দেনেওয়ালাও তেমনি ! যেমন গুরু, তেমনি চেলা ! এবার মারবে ঢেলা ! 


অনুভূতির বালাই নেই | সেখানে 'পালাই পালাই' ভাব | তবু সব বেদান্তবীদ, ব্রহ্মবাদী, অধুনা বিবর্তিত এক অদ্ভূত জীব যাঁরা শিবত্বপ্রাপ্তির পূর্বেই কাশী হতে প্রত্যাবর্তিত | এহেন উর্বরমস্তিষ্ক বেদবত্তাদের মদমত্ততা অবলোকনে সত্যিই জগতপ্রপঞ্চ মিথ্যা বোধ হয়, প্রায় রজ্জুতে সর্পভ্রম যেন দূরীভূত, শশশৃঙ্গ, বন্ধ্যাপুত্রসম অলীক প্রতীয়মান হয় | অজাতবাদ সত্য কি মিথ্যা, কে বলবে ? কে বা আছে, কে বা নেই, কে কর্তা, অকর্তা, কর্ম, অকর্ম, প্রকৃতি, অতিপ্রাকৃত সত্যবস্তু ? ব্রহ্মবিষয়ে এঁদের পাণ্ডিত্য দেখলে ব্রহ্ম সগুণে কাঁপেন, নির্গুণে অন্তর্ধান করেন | এহেন কর্তা ব্যক্তিদের দেখে খোদ কর্তা সঙ্কুচিত হন, তাই গোপনে রাজ্যপরিদর্শনে আসেন গুটিকতক অনুচর নিয়ে | এই তো অবস্থা স্বল্পবিদ্যার---ব্রহ্মবিদ্যা যেন খোলামকুচি, প্রতিটি প্রলাপবর্ষী বালকের আয়ত্তাধীন ! 


বাবা ব্রহ্ম, তুমি ভালই ছিলে, হিমালয়ের কন্দরে কন্দরে সুরক্ষিত, অরণ্যে প্রাণস্পন্দনে ভরপুর ! অধুনা হাটেবাজারে গতায়াতে তোমার বড়ই জ্বালা এই সব ব্রহ্মবিদ্যার ক্রেতাবিক্রেতাদের দৌরাত্ম্যে, প্রাণ ওষ্ঠাগত, পঞ্চমে | পঞ্চত্বপ্রাপ্তির পূর্বে পত্রপাঠ প্রত্যাবর্তন কর' পিত্রালয়ে | সেখানে স্বীয়স্থানে স্বস্তিতে শ্বাস নাও | কালে দেখা হবে | 🕉 


রচয়িতা : সুগত বসু (Sugata Bose)


পুনশ্চ : 


১) ব্রহ্ম কিছু সমষ্টি নন, ব্রহ্ম স্বতন্ত্র | 


২) অবাঙমনোসগোচর বলেই তো তিনি স্বতন্ত্র | আবার অশুদ্ধ গুণসম্পন্ন মনের গোচর না হলেও বিশুদ্ধ গুণাতীত মনের গোচর, অর্থাৎ, আত্মগোচর, Self-perceived. তাকেই তো অপরোক্ষানুভূতি বলে | The Self brooding on the Self in Its own singular domain, transcendent, Self-reflexive, so Self-conscious and integrally so. তাই স্বতন্ত্র | 


৩) ঠিক, কিন্তু এ 'স্বতন্ত্র' হল যা পরিদৃশ্যমান জগতের থেকে পৃথক, ইন্দ্রিয়গ্রাহ্য বিষয় হতে স্বতন্ত্র, অতিন্দ্রিয় বস্তু, অস্তিমাত্রম্ সচ্চিদানন্দ যিনি স্ব-স্বরূপে বিরাজমান, নিত্যশুদ্ধবুদ্ধমুক্তস্বভাববিশিষ্ট, 🕉কার যাঁর প্রথম নিষ্কম্প ছায়াধ্বনি | তৎপরে গুণবিশিষ্ট ব্রহ্মরূপকল্পনাময় জগতপ্রপঞ্চ |


৪) নির্বিষয় মনই আত্মা | একেই ঠাকুর এক অর্থে শুদ্ধ মন বলেছেন ব্রহ্ম যার গোচর, অর্থাৎ, আত্মগোচর |


5) You are asking me, "How can you logically prove that Brahman exists?" But I am asking you a counter-question, "How can you logically prove anything exists unless you presuppose your own existence without furnishing proof for it in the first place, for who will prove when he himself has not been pre-proved and who will be proved unless he has been assumed to exist without proof of such?"


6) Brahman is your very existence. Can you deny it? If so, who denies? Who affirms? If you go along the yogic path as a perfeft celibate in youth for a protracted period of time under a qualified preceptor (Guru), you may be blessed with the realisation of Brahman whereupon the knots of the heart will be cut asunder and all doubts will be dispelled. But mere questioning without follow-up spiritual practice will keep persistent doubts in the mixed mind, impure as it is and refracting truth, dispersing the singular beam to its spectral components of variant hues, frequencies in perpetual interaction that clouds vision of the pure Truth. Such Brahmamjnānis have been and such will be in the ages to come even as the common run of humanity must gradually evolve to that spiritual refinement when they will also have this unobstructed immediate vision of the Truth. Meanwhile, in the intermediary phases of manifold life one is experience-bound unto faith hither and faith thither with insufficient rationality posing as rationality enough to dispose off principles beyond sensory perception or easy understanding. But evolution through experience cannot be halted and there comes a time when sensory life becomes a desert and a discarded dream, whe this universal mirage of water in the sand is duly recognised as an insubstantial falsity in appearance, and the thirst for the beyond intensifies till the aspirant gives up vain talk and dives deep within to come face to face with Truth. That is 'vairagya' or dispassion and is the precursor to the perception of Truth that is Absolute Existence-Consciousness-Bliss that is Brahman. Once the sun rises, no candlelight is held out in the open to see it. The sun is apparent by its own effulgence. So also Brahman. This universe subsists in it even as a shadow subsists in the substance. Brahman is then Self-evident, no logic or reason, faith or belief being necessary to prop it up, Itself being the support of all of phenomena. 🕉 


৭) অল্পবিদ্যা ভয়ঙ্করী ! অনুভূতিবিহীন শাস্ত্রপাঠও তাই | ব্রহ্মবিদ্যা বই পড়ে, YouTube দেখে হয় না | তপস্যা চাই, ভগবদ্কৃপা চাই |


৮) ওটা ঠাকুরের 'ব্রহ্ম শুদ্ধ মনের গোচর' কথাটাকেই আর এক ভাবে বলার প্রয়াসমাত্র | আপনার সাথে এ বিষয়ে সহমত | কিন্তু ঠাকুরের কথাটা ধরেই বলেছি | ভাষার প্রয়োগমাত্র | নইলে সেভাবে বলতে গেলে তো ব্রহ্মকে ব্রহ্মও বলা যায় না, সচ্চিদানন্দও বলা যায় না, গুণময়ও বলা যায় না, গুণাতীতও বলা যায় না, সগুণও বলা যায় না, নির্গুণও বলা যায় না, অস্তিমাত্রমও বলা যায়, নাস্তিমাত্রমও বলা যায় না, অর্থাৎ, কিছুই বলা যায় না আবার কিছু না বলাও যায় না | ব্রহ্মজ্ঞ অথবা ব্রহ্মজ্ঞানী, ব্রহ্মজ্ঞান, কিছুই বলা যায় না |


ঠাকুর বলছেন তো, "শুদ্ধ মন, শুদ্ধ বুদ্ধি আর শুদ্ধ আত্মা এক |" ব্যাকরণগত বিক্ষেপ থাকতে পারে এ কথায় হয়ত বা কিন্তু এই পরিপ্রেক্ষিতেই বলেছি |


৯) জগত নাশ হয়ে ব্রহ্ম প্রকাশ হলেই ব্রহ্ম কি তা বোধে বোধ হয় | ব্রহ্মই ব্রহ্মকে অনুভব করেন, অবিভাজিত, অখণ্ড স্বরূপালোকে |


10) অনুচ্ছিষ্টং ব্রহ্ম |


11) সমাধি হতে বুত্থানকালে আবার ব্রহ্মই যেন জগতপ্রপঞ্চরূপে প্রকাশিত হয়ে পড়েন | আশ্চর্য লীলা, দুর্জ্ঞেয় !


12) জগত মিথ্যা হলে তো ভগবানও মিথ্যা | স্বামীজীর বিখ্যাত বাণী, "God and the universe rise together and God and the universe fall together."

No comments:

Post a Comment