Thursday 8 June 2023

বেদান্তের আলোয় সমাজরক্ষা ... ১



বেদান্তের আলোয় সমাজরক্ষা ... ১

-----------------------------------


যিনি সাধু তিনি দেশের দুর্দিনে মানুষের ব্রহ্মশক্তি উদ্বোধনের জন্য যত্নবাম হবেন | দেশের অখণ্ডতার সংরক্ষণে সর্বশক্তি প্রয়োগ করবেন | শুধু শাস্ত্রের সূক্ষ্মাতিসূক্ষ্ম বিচার নিয়ে কালাতিপাত করবেন না | কি এসে যায় অদ্বৈত বেদান্ত সত্য না বিশিষ্টাদ্বৈত বেদান্ত সত্য নাকি দ্বৈতাদ্বৈত বেদান্ত সত্য অথবা শুদ্ধাদ্বৈত বেদান্ত সত্য ? এই নিয়ে আলোচনা তো সহস্র সহস্র বছর হয়েছে | তাতে পুণ্যভূমি ভারতবর্ষের ভৌগলিক অখণ্ডতা ও রাজনৈতিক স্বাধীনতা কি রক্ষা করা সম্ভব হল ? বারে বারে বিধর্মীর আক্রমণে সনাতন সভ্যতা জর্জরিত, ক্লিষ্ট, হতপ্রায় | কে রক্ষা করবে তাকে ? এই অতি সূক্ষ্ম তাত্ত্বিক বিচার ? তার থেকে যদি জড়বিজ্ঞানের সাধনা করত ভারত আরও অধিক পরিমাণে ও তার প্রয়োগে ক্ষাত্রবীর্যের আরও অধিক প্রকাশ করত সংঘবদ্ধভাবে তাহলে ১৩০০ বছরেরও বেশী বিধর্মীর দাসত্ব করতে হত না আমাদের যার প্রভাব আজও সমভাবে বিদ্যমান দেশের নানা প্রান্তে |


আমরা এই তত্ত্ববিচারেই শতাব্দীর পর শতাব্দী কাটালাম | কোন্ আধ্যাত্মিক তত্ত্বটি শাস্ত্রমতে বড়, এতেই পণ্ডিতের আগ্রহ | এদিকে যে সাধারণ মানুষগুলো দলে দলে বিধর্মীর তলোয়ারের আগায় ও আমাদের সহানুভূতির অভাবে ইসলাম ও খ্রীষ্টধর্ম গ্রহণ করে দেশের মধ্যে ভয়ঙ্কর বিভাজনের সৃষ্টি করল, সেদিকে কারো খেয়াল নেই | কি হবে এইসব মহান, উচ্চ আলোচনায় যা মুষ্টিমেয় মানুষেরই মাত্র কল্যাণসাধন করে হয়ত বা, হয়ত বা তাও করে না ? যে চাষাটা বীজের অভাবে বিধর্বা প্রদেশে আত্মহননে মুক্তি পায়, তাকে শষ্যের বীজ সুলভ মূল্যে না দিয়ে ব্রহ্মবীজের কাহিনী শুনিয়ে কি হবে ? তার আত্মার কল্যাণে আমরা তৎপর কিন্তু তার দেহমন্দিরটি যে প্রতিদিন দারিদ্রের চূড়ান্ত হতাশায় বিনষ্ট, সেদিকে নজর কই আমাদের ?


কি হবে তত্ত্বকথায় যদি তার যথাযথ প্রয়োগ না থাকে জীবনের সর্বস্তরে বিপুল মাত্রায় ? যদি সত্যিই জানি যে জীবই শিব, তবে কেন এই জীবন্ত শিবপূজায় এত অবহেলা ? সহস্র বছর যা হল তার ভয়াবহ পরিণাম তো চোখের সামনে | আর কেন ? কি হবে শুষ্ক শাস্ত্রবিচারে যেখানে জীবন্ত ভগবান পূজার অভাবে বিধর্মীর কবলে পতিত প্রতিদিন ? হিন্দু সমাজকে বাঁচাবে কে যদি সাধু সজ্জন সম্মিলিতভাবে সনাতন ধর্মের মহান আদর্শগুলির বাস্তবরূপায়ণ না করতে পারেন যথাযথভাবে ? 


রচয়িতা : সুগত বসু (Sugata Bose)

No comments:

Post a Comment