Monday 24 July 2023

লেগেযা লেগেযা নারদ নারদ!


লেগে যা লেগে যা নারদ নারদ!

---------------------------------------


১) বৈষ্ণবরা সাধারণতঃ গোঁড়া এবং ISKCON তো ঘোর তমসাচ্ছন্ন, অসহিষ্ণু এক কূপমণ্ডুক সংস্থা | তার এই দশা শুরু থেকেই, তার বাকসংযমহীন, অসংস্কৃত প্রতিষ্ঠাতা অভয়চরণারবিন্দ ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ হতেই | যেমন গুরু তেমন চেলা | প্রভুপাদের Morning Dialoguesগুলো Vani Talksএ দেখে নেবেন | দুর্মুখ, মিথ্যাচারী এই প্রচারক শ্রীরামকৃষ্ণ সম্বন্ধে এমন মিথ্যা কুৎসা রটিয়েছেন যা মুখে আনতেও সংস্কৃতিতে বাধে | আর শ্রীরামকৃষ্ণ? ISKCON ও প্রভুপাদ সম্বন্ধে এই কটুসত্যভাষণ করলাম বলেও তাঁর কাছে আমায় ক্ষমা চাইতে হবে কারণ প্রভুপাদের ইষ্টও ওই শ্রীরামকৃষ্ণ, তা তিনি অজ্ঞানতাবশতঃ জেনে থাকুন আর নাই থাকুন | আমরা তো তা জানি |


২) তুলনা নয় | শ্রীরামকৃষ্ণই শ্রীকৃষ্ণ | কিন্তু তা বুঝতে আধ্যাত্মিক শুভ সংস্কার লাগে | যেমন মুসলমানরা শ্রীকৃষ্ণকে আল্লাহ্ মানেন না, খৃষ্টাবলম্বীরাও শ্রীকৃষ্ণকে যীশু মানেন না | সে তো মুসলমানদের ও খৃষ্টানদের অপরিপূর্ণতার পরিচয়, তাতে শ্রীকৃষ্ণের ঈশ্বরত্ব ক্ষুন্ন হয় কণামাত্র কি? একইভাবে অধুনা ISKCONপন্থী কৃষ্ণভক্তরা শ্রীরামকৃষ্ণকে পূর্ণব্রহ্ম সনাতন মানল কি মানল না তা দিয়ে তো সত্য নিরুপণ করা যায়না | স্বামীজী প্রমুখ তাবড় তাবড় ব্রহ্মজ্ঞানী মহাপুরুষেরা তাঁকে সেই শঙ্খচক্রগদাপদ্মধারী পীতাম্বর ব্রজবিহারীরূপে তাঁদের ধ্যানে, চিন্তনে, অতিন্দ্রিয় অনুভূতিতে প্রত্যক্ষ করেছেন | এর বেশী প্রমাণ আর কি হতে পারে? Shakespeareএর একটা কথা আছে জানেন তো?---'Note the Devil doth cite the scripture for his purpose.' ISKCONপন্থীদেরও শাস্ত্রবচন অনুরূপ | স্বামীজীর 'বাণী ও রচনা' তন্ন তন্ন করে শ্রদ্ধাবনতচিত্তে পাঠ করুন | 'শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃত' নিত্য পড়ুন | তবে তো জ্ঞানচক্ষু উন্মিলিত হবে | 


৩) শ্রীরামকৃষ্ণঅনুগামীরা সকল সম্প্রদায়ের ইষ্টকে শ্রদ্ধার চোখে দেখেন | আপনার ধারণা ভুল যে তাঁরা অন্যান্য সম্প্রদায়ের আরাধ্য দেব, আরাধ্যা দেবীদের মানেন না | তাঁদের মত সর্বমতগ্রহিতা আর এ জগতে কে আছেন?


৪) রামকৃষ্ণ মিশন তো শতাধিক বছর ধরে দেশগঠনের কাজ করে চলেছে | আর আপনাদের সে ব্যাপারে অবদান?


৫) বোঝার সূত্রটি যতদিন বোঝারূপে বিদ্যমান থাকবে আপনার স্কন্ধে, ততদিন তো তার মস্তিষ্কে উত্তোরণ ঘটবে না, আর তাই তার মর্মার্থটুকু বোঝাও যাবে না | সবই সংস্কারসাপেক্ষ | পবিত্র চিত্তে শ্রীভগবানকে ক্রমান্বয়ে স্মরণ করতে থাকুন, তিনিই কৃপাপরবশ হয়ে বোঝাবেন কালক্রমে যে তিনি কে | তখন দেখবেন আপনার ইষ্ট বাসুদেব ও পরমহংসদেব এক ও অভিন্ন | 'কালেনাত্মনি বিন্দতি' |


৬) সহস্রারে চড়ে বসে রয়েছেন স্বয়ং পরমহংসদেব যিনি বাসুদেব ও আরো অধিক প্রকাশিত | তাই ঐহিক বৈদ্যের কর্ম নয় এ অধ্যাত্মভাব বিদূরিত করা | ভবব্যাধি দূর হয়ে চৈতন্য হয় | কোন বৈদ্য আছেন যে সে চৈতন্য দূর করে পুনরায় মায়ায় আকর্ষণ করতে সমর্থ হবেন?


৭) উনি সনাতনী কিনা এ বিষয়ে যথার্থ সন্দেহই প্রকাশ করেছেন আপনি | সহজ কথা, সনাতনী কি কখনও সংকীর্ণ হন ?


৮) কালের ব্যাপ্তিটা বড় ছোট করে ফেললেন, ঠিক হৃদয়ের আয়তনের মাপে | শ্রীরামকৃষ্ণ ১৮৮৬ সালের অগস্ট মাসে নরেন্দ্রনাথকে (ভবিষ্যতের বিবেকানন্দকে) এই অনুভব করিয়েছিলেন যে তিনিই পূর্ব পূর্ব যুগে শ্রীরামচন্দ্র ও শ্রীকৃষ্ণরূপে ধরায় অবতীর্ণ হয়েছিলেন, অধুনা শ্রীরামকৃষ্ণরূপে | অর্থাৎ, ১৩৭ বর্ষ অতিক্রান্ত এই ঘটনা যাকে আপনি এ মাসের joke বলে ঠাট্টা করলেন | বড়ই সংকীর্ণতার পরিচয় দিলেন যাকে কালকার্পণ্য বলা চলে | হৃদয়কে প্রসারিত করুন | সদর্পে বলুন, joke of the century! তবে তো |


৯)

সদগুরুর সব সদশিষ্য

মাত্র একটি বাক্য জানেন |

ঈশ্বরাবতারকেও যাঁরা

Rascalপ্রতীম মানেন |


১০) শাস্ত্র কি এক জায়গায় থেমে থাকে? সে তো প্রবহমান কালের সাথে সাথে সনাতন সত্যকে নবকলেবরে সজ্জিত করে যুগোপযোগী করে নেয় | এরই নাম যুগধর্মসংস্থাপন, আর যে বাণীসমূহ তাকে শব্দরূপ দেয়, তাই যুগশাস্ত্র |


১১) তা তো বটেই | শ্রীরামকৃষ্ণ মাটির মানুষ | সর্বসাধারণের মহৎ কল্যাণের জন্য আবির্ভূত হয়েছেন এ যুগে | তাঁর কাজ জনগণেশের সর্বাঙ্গীন উত্থান | তিনি তাই grass rootsএ, অর্থাৎ তৃণমূলে, কাজ করে গেছেন ও প্রবুদ্ধ করেছেন তাঁর অনুগামীদের সেই মর্মে সেবাকাজ করতে যে ধারা ১২৬ বছরেরও বেশী দিন ধরে বয়ে চলেছে পূত জাহ্নবীর ন্যায় পূর্ণ মহিমায় | এই সেবাযোগ যুগধর্ম | এর পালনেই দশের তথা দেশের তথা সমগ্র বিশ্বের কল্যাণ | আপনারাও সেবাযোগের এই মহান রথচক্রঘূর্ণনে বলপ্রদান করুন |


১২) বিবেকানন্দ ব্যাসদেব নন, শুকদেবসম জিতেন্দ্রিয়, আকুমার ঊর্ধ্বরেতা | তাঁর মুখনিসৃত বাণী শাস্ত্র | তিনি স্বয়ং মহাদেব যাঁকে আপনারা মূঢ়তাবশতঃ কৃষ্ণকিংকর বলে অপমান করেন | তা আর কি করবেন? এই সংকীর্ণ ভাবধারা তো আপনাদের পূর্বসূরীদের আমল থেকেই চলে আসছে | আপনারা শুধু তাঁদের অযোগ্য উত্তরাধিকারী কারণ আপনারা অনেক বৈষ্ণবাপরাধ করে চলেছেন যা তাঁরা করেননি | আপনাদের প্রতিষ্ঠাতার বিনয়ভাষণ সম্বন্ধে জগত অবহিত | তাঁর সুযোগ্য অনুসারী আপনারা | অতএব, আপনাদের এই আচরণ আশানুরূপ | যেদিন রামকৃষ্ণ-বিবেকানন্দের স্বরূপ জ্ঞাত হবেন, সেদিন থেকে আধ্যাত্মিক নবজন্ম লাভ করে যথার্থ কৃষ্ণভজনার দ্বারা আপনাদের জীবন ধন্য হবে | তার আগে বকধার্মিকের বাণিজ্য চলুক | 🕉


১৩) সৌরভের এত দুর্গন্ধ বাক্যবিন্যাসে? নামের যাথার্থ রইল না | নামই বৈষ্ণবের ভূষণ | নিজনামের মর্যাদা যিনি রক্ষায় অক্ষম, তিনি শ্রীভগবানের নামের মর্যাদা রক্ষা করবেন কি উপায়ে?


১৪) শ্রীরামকৃষ্ণকে আমরা যুগপ্রয়োজন অনুযায়ী শ্রীকৃষ্ণের পরিবর্ধিত নবকলেবর বলে মানি, এটি হল আপনাদের মতে joke of the month | আর আপনারা? জোঁক (leech) of the commercial world, intent only on feeding fat on the purse of the prosperous. এই ধর্মটি তো বংশীধারীর গীতা অনুমোদিত নয় | এটি তো capitalismএর বিষবংশ |


১৫) অমোঘ লীলা প্রভু শাস্তি পেলে কি হবে? সংস্থাগত সঙ্কীর্ণ মতবাদ তো পরিবর্তিত হবে না | ওঁদের প্রতিষ্ঠাতাই তো এই অপপ্রচার, অপব্যাখ্যা ও অপবাদ দেওয়ার পথিকৃত | ওঁরা তো তাঁরই অনুগামী, পদাঙ্ক অনুসারী, তাঁরই প্রতিচ্ছায়া |


১৬) কিন্তু এমনি এমনি ঠাকুর তাঁর আসন আজ জনমানসে পাননি | এর জন্য স্বামীজীকে আত্মবলি দিতে হয়েছে | আমাদেরও কর্তব্য ক্লীবতা পরিত্যাগ করে সেই ভাবান্দোলনকে সুদৃঢ়ভাবে প্রচার করার জন্য স্বীয় চরিত্রগঠন ও ক্ষাত্রবীর্য প্রদর্শন অরিদমনে | শুধু বিষাদক্লিষ্ট অর্জুনের ন্যায় অথবা স্বার্থপর কাপুরুষের ন্যায় বসে থাকলে অধর্ম হবে | তাই সংগ্রাম প্রতিনিয়ত করতে হবে ঠাকুর-স্বামীজীর ভাবটি ঠিক রাখার জন্য | আত্মতুষ্টিতে কাজ চলবে না, লড়তে হবে বইকি | "Non-resistance for the sannyasi, resistance for the householder," said Swamiji.


১৭) আর অরিদমনে ক্ষাত্রবীর্য | কারণ স্বামীজী বলেছেন, "Never patronise wickedness." আবার বলেছেন, "Non-resistance for the sannyasi, resistance for the householder." শ্রীকৃষ্ণও বিষাদক্লীষ্ট ত্রস্ত অর্জুনকে বলেছেন, "क्लैब्यंमास्म गमः पार्थ नैतदत्ययुपपद्यते क्षुद्रं हृदयदौर्बल्यम त्याक्तोत्तिष्ठ परन्तप || (Cast off this unmanliness, this mean faint-heartedness and arise, O scorcher of thy enemies!)


১৮) এত রামকৃষ্ণবিদ্বেষ কেন? তিনিই তো আপনার ইষ্ট শ্রীকৃষ্ণ | তাহলে কেন ইষ্টনিন্দা করে পাপের ভাগীদার হচ্ছেন? এই ভেদবুদ্ধি কবে যাবে?


১৯) রামকৃষ্ণ নয়, শ্রীরামকৃষ্ণ, কারণ শ্রীকৃষ্ণ বলেছেন আপনি | শ্রদ্ধা সমানভাবে দেখানো বাঞ্ছনীয় |


২০) বাংলার দুর্ভাগ্য যে তার সাংস্কৃতিক এই দুর্দশা আজ!


২১) Why, Maharaj? What change in language would you object to? This is necessary, a bit of salt sometimes to spice up discourse and make the food palatable.


২২) শ্রীরামকৃষ্ণ যে ঈশ্বর, এ তো অবিসংবাদিত সত্য বলে স্বীকৃত বহুলাংশে বিদ্যদ্মহলে, সাধুসমাজে যেখানে যথার্থ অধ্যাত্মবোধের স্ফূরণ ঘটেছে |


২৩) দীপ তো জ্বলবেই | চক্রে আবর্তিত জীব যেমন জ্বলে ত্রীতাপে---भ्रामयण सर्वभूतानि यन्त्ररूढ़हानि मायया ||


২৪)


Rascal---এ শব্দটি না জানি বারে বারে কার কন্ঠে প্রথমবার শুনি ?


আবার ধ্বনিত হল, এ যে প্রতিধ্বনি শুনি |


২৫) স্বয়ং স্বামী বিবেকানন্দ যাঁকে 'অবতারবরিষ্ঠ' বলে অভিহিত করেছেন, সেখানে সমস্যা তো বহু পূর্বেই সমাধান হয়ে গেছে | সাক্ষাৎ শিবের ব্রহ্মবাক্য | এখন অপেক্ষা শুধু জনবিবর্তনের | সে তো কালসাপেক্ষ |


২৬) এঁরা আবার কারা? কোন কারাগারে বাস করেন? কোন কারাগারের কারিগর?


২৭) ত্রিসন্ধ্যা গঞ্জিকাসেবন ? তত সামর্থ নেই | সে তো মহাদেবের সামিল হলে সক্ষম হব, যে দেবাদিদেবকে আমরা পূর্ণব্রহ্ম বলে গণ্য করি কিন্তু আপনারা যাঁকে কৃষ্ণকিঙ্কর বলে অপমান করেন, ভুলে যান যে স্বীয় ইষ্টদেব বাসুদেবকেই পক্ষান্তরে অবমাননা করছেন |


২৮) আমি ব্রহ্ম, আপনিও তাই | দ্বন্দ্বময় রহস্যশেষে বোধে বোধ হবে |


২৯) আপনি মার্ক্স হবেন ? অনেক বিদ্যে চাই হতে গেলে | মস্করায় তো মস্কাধিপতি মার্ক্স হওয়া হবে না |


৩০) বৈষ্ণববিনয় কই ? মহাপ্রভু তো কাউকে তাচ্ছিল্য করতেন না | শ্রদ্ধাভরে পড়ে দেখুনই না কিছুকাল 'স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা' | সব করামলকবৎ প্রত্যক্ষ হয়ে যাবে |


৩১) ঠাকুর বিশ্বচরাচর, স্থাবরজঙ্গম, অনু হতে ক্ষুদ্র, আবার মহৎ হতেও মহান |


৩২) Your observation bespeaks your innocence in Ramakrishna-Vivekananda literature. Be better versed by self-study instead of indulging in hearsay, and arrive at your inference.


৩৩) শ্রবণ, মনন, নিদিধ্যাসন---এই ত্রয়ী অখণ্ড ব্রহ্মচর্যের ভিত্তিতে কিছুকাল সাধন করলে জ্ঞানচক্ষু খোলে | তখন বোঝা যায় সত্যাসত্য, তার আগে নয় যদি না স্বয়ংপ্রকাশ হয়ে পড়ে তত্ত্ব পূর্ব পূর্ব জন্মের শুভ সংস্কারহেতু | শ্রীরামকৃষ্ণকে অথবা ঈশ্বরের যে কোন অবতারকে বুঝতে গেলে এই সাধনের মধ্য দিয়ে যেতে হবে | অধ্যয়ণ ও আধ্যাত্মিকতা, দুইই চাই |


৩৪) "যে রাম, যে কৃষ্ণ, ইদানিং সেই রামকৃষ্ণরূপে অবতীর্ণ হয়েছে, তবে তোর বেদান্তের দিক দিয়ে নয় |" এ কথা কাশীপুর উদ্যানবাটিতে মহাসমাধির দুদিন আগে শ্রীরামকৃষ্ণ নরেন্দ্রনাথকে, অর্থাৎ, ভাবীকালের যুগাচার্য স্বামী বিবেকানন্দকে বলেছিলেন ও সেই মর্মে দর্শনও দিয়েছিলেন |


৩৫) মরণ তো এই নশ্বর দেহের হবেই কিন্তু তার আগে আত্মজ্ঞানলাভটা সেরে নেওয়া যাক | কি বলেন ? দেহী ও দেহের পার্থক্যবোধ, দেহীর স্বাতন্ত্র ?


৩৬) রামকৃষ্ণ-বিবেকানন্দ সাহিত্য বিষদভাবে অধ্যয়ণ করুন আগে | তারপর মতামত জানাবেন আবার | দেখবেন কত পরিবর্তিত ধারণা, চেতনা, বোধ ও তৎপরবর্তি অনুভূতিভিত্তিক ভিন্নমানের শ্রদ্ধাবনত বিশ্বাস |


৩৭) বটেই তো কিন্তু ভেঙিয়ে কৃষ্ণ অপরাধ করছেন |


৩৮) ভগবদ্বংশ নিয়ে আপনার বেশ অনুধ্যান আছে মনে হচ্ছে? অনাদিপুরুষের পিতা ও পিতামহের হদীস পেয়ে গেছেন দেখছি? তা মন্দ নয়, ঠিক দিশাতেই যাচ্ছেন | স্বামীজী তো বলেইছিলেন, "রামকৃষ্ণ ভগবানের বাবা |"


৩৯) যেদিন বুঝবে যে সকল মেয়ের মধ্যেই মায়ের স্বল্পাধিক আবির্ভাব |


৪০) মহাপ্রভুর দিগ্বিজয়ের কথা আপেক্ষিক শ্রেষ্ঠত্বের নিরিখে এভাবে তুললে তো স্বামীজীর আরও সুবৃহৎ বিশ্ববিজয়ের কথা তুলতে হয় |


৪১) ও, বুঝেছি | পসার জমছে না বুঝি? তা আপনার chamberটি কোথায়? সুযোগ হলে আপনার পরামর্শ অনুযায়ী মাঠাটা দেখিয়ে নেওয়া যাবে এখন | আর কিছু না হোক, দুটি অর্থ দিয়ে আপনাকে একটু সাহায্য তো করা যাবে | জানি, briefless barrister আর patientless, pennyless physicianএর বড় কষ্ট | তা আপনার feeটা কত?


৪২) শ্রীরামকৃষ্ণ স্বয়ং সচ্চিদানন্দ পরম ব্রহ্ম | সচ্চিদানন্দ জগদ্গুরু | তাই শ্রীরামকৃষ্ণ জগদ্গুরু |


৪৩) আপনারা শ্রীরামকৃষ্ণকে ঈশ্বরাবতাররূপে অথবা স্বয়ং পুরানপুরুষ শ্রীকৃষ্ণরূপে মানছেন না, তাতে আপত্তি নেই | আপনারা তাঁকে কৃষ্ণকিঙ্করী তামসী কালীর সাধকমাত্র মানতে রাজী আছেন, তাতেও বা কি বলার থাকতে পারে কারণ তা স্বীয়সংস্কৃতির পরিচয় বহন করছে | কিন্তু এটাও ভেবে দেখুন যে কেউ যদি ইচ্ছামাত্র নিজের রূপ পরিবর্তন করে কৃষ্ণরূপ, রামরূপ, কালীরূপ, শিবরূপ অবলীলায় ধারণ করতে পারেন ও সেই সেই পন্থার সাধকসাধিকাদের স্ব স্ব পথে সিদ্ধিলাভ করিয়ে দিতে পারেন, যদি কেউ মুহুর্মুহু ভাবসমাধিতে ও প্রায়শঃই নির্বিকল্প সমাধিতে মগ্ন হতে পারেন, যদি কেউ শাস্ত্রকথিত 'শুদ্ধম অপাপবিদ্ধম' জীবন আজীবন যাপন করতে পারেন, যদি তিনি বিবেকানন্দ, ব্রহ্মানন্দ, প্রেমানন্দ প্রমুখ উচ্চকোটির নিত্যসিদ্ধ মহাপুরুষের মনকে কাদার তালের মত যেমন ইচ্ছা ভাঙতে গড়তে পারেন, প্রায় নিরক্ষর ব্রাহ্মণ হয়েও যদি তিনি তৎকালীন বিদ্যদ্জনের ও সাধুসমাজের ঈশ্বরপ্রতীম শ্রদ্ধা আকর্ষণ করে থাকতে পারেন, যুগপ্রয়োজনে এক অভূতপূর্ব সংঘগঠন করে মানবকল্যাণের নিমিত্ত কর্ম করে থাকতে পারেন, যাঁর মহিমা সুদূর ইংলণ্ডের অক্সফোর্ড শহরে বসে জার্মান ভারততত্ত্ববিদ পণ্ডিত ম্যাক্স ম্যুলর অনুভব করতে পারেন ও তাঁকে অবতার বলে নিজে থেকে স্বীকার করতে পারেন, যাঁর প্রভাব স্বীয় শিষ্য বিবেকানন্দের বাণীর মারফৎ প্রবাদপ্রতীম রুশ ঔপন্যাসিক কাউন্ট লিও টল্সটয়কে ভাবোদ্ভ্রান্ত করে দিতে পারে, যাঁর কথা শুনে অনুপ্রাণিত হয়ে নোবেলবিজয়ী ফরাসী ঔপন্যাসিক, ঐতিহাসিক ও সংগীতবিশেষজ্ঞ রোঁমা রোঁলা তাঁর বিখ্যাত জীবনীগ্রন্থ রচনা করেন, কেশবচন্দ্র সেন, শ্রী অরবিন্দ, রবীন্দ্রনাথ, নজরুল ইসলাম, নেতাজী, গান্ধীজী, নেহরু, রাজাগোপালাচারি ও আরও কত মনীষীজন শ্রদ্ধায় মাথা নত করেন, তাঁকে ঈশ্বরাবতার বলব না তো কাকে বলব? পুরানকথিত আধা সত্য, আধা কল্পিত, অবিশ্বাস্য সব কাহিনীকে ও তার অবিশ্বাস্য সব কেন্দ্রিক পুরুষকে? শ্রীরামকৃষ্ণ ইচ্ছামাত্র সমাধিদান করতে পারতেন যে কোন প্রার্থীকে | মুক্তিদান ছিল তাঁর করতলগত | তাঁর ন্যায় অকামহত, অপাপবিদ্ধ, অখণ্ডশুদ্ধ জীবন পৃথিবীর ইতিহাসে আর একটিও মিলবে না | তাই তিনি ভগবান | কৃষ্ণ তিনি, রাম তিনি, চৈতন্য তিনি, যীশু তিনি, তা তিনি নিজমুখে বলেছেন, যে জিহ্বা জীবনে একটি মিথ্যা কথাও কখনও বলেনি | কিন্তু এ তো তাঁর পরিচয়ের মুখবন্ধমাত্র | তিনি তার থেকে অনেক বড়, ধারণাতীত মাহাত্ম্য তাঁর | এ ভক্তের ভাবালুতায় অতিভাষণ নয় | রামকৃষ্ণ-বিবেকানন্দ সাহিত্য মন দিয়ে পড়ুন দীর্ঘদিন ধরে | সব করামলকবৎ হয়ে যাবে কালে |


৪৪) আপনাকে কে মানতে বলছে? কোটি কোটি রামকৃষ্ণভক্ত শ্রীরামকৃষ্ণকে বেদের আদি পুরুষ মানেন, সাক্ষাৎ পূর্ণব্রহ্ম সনাতন মানেন | তাঁরাই আপাততঃ মানুন | আপনি আপনার ইষ্টে নিষ্ঠাবান থাকুন |


৪৫) শ্রীরামকৃষ্ণ স্বয়ং ঈশ্বর | নিজমুখে বলেছেন প্রাকপরিব্রাজক স্বামীজীকে, "যে রাম, যে কৃষ্ণ, ইদানিং সেই রামকৃষ্ণ, তবে তোর বেদান্তের দিক দিয়ে নয় |" এ তো সর্বজনোবিদিত সত্য | এর কথনে মস্তিষ্কদোষই বা কিভাবে প্রকাশিত হয় আর আপত্তিরই বা কি আছে?


রচয়িতা : সুগত বসু (Sugata Bose)

No comments:

Post a Comment