Friday 16 August 2024

ওহে, আমি আর এক সুগত বসু, মহানন্দে নেতাজীর কেউ নই !


ওহে, আমি আর এক সুগত বসু, মহানন্দে নেতাজীর কেউ নই !

☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆☆


আমাদের দেশের মানুষের এমনই দাসত্ববোধ যে তাঁরা আমায় অধিক সম্মান দেন মানুষ হিসেবে নয়, আমার সামান্য সাহিত্যগুণের জন্যও নয়, শুধু মোহান্ধ দৃষ্টিতে আমার নামটি দেখে নেতাজীর বৃহৎ পরিবারভুক্ত বলে ভুল করে | আমি যেই তাঁদের সেই ভুল ভাঙিয়ে দিই, ওমনি তাঁদের আমার প্রতি প্রদর্শিত সকল সম্মান ফুৎকারে মিলিয়ে যায়, এমনই এঁদের বোধ, এমনই গুণগত বিচার | আবার এঁরাই চেঁচামেচি করেন নেহরু পরিবারের পরিবারতন্ত্রের বিরুদ্ধে | তা ভাল | কিন্তু নেতাজীর পরিবার নিয়ে এত বাড়াবাড়ি করা কেন তাহলে ? তাও আবার ভুল লোককে নিয়ে ? স্বাধীনতা যিনি এনে দিলেন, তাঁরই পরিবারের প্রতি এই দাসসুলভ মোহ যা স্বাধীনতার সম্পূর্ণ পরিপন্থি ? বাবা, আমায় নিয়ে টানাটানি কেন ? আমি তো প্রোফাইল পরিচয়ে নিজেকে নেতাজী পরিবার হতে যোজন যোজন দূর ঘোষিত করেছি | তাও এই ভ্রান্তিবিলাস ? আর যদি নেতাজীর পরিবারভুক্তও হতাম ? তাহলেও কোন্ ক্ষুদিরাম বসু, রাসবিহারী বসু হতাম যে আমায় নিয়ে নাচানাচি করতে হবে ?


রচয়িতা : সুগত বসু (Sugata Bose)

No comments:

Post a Comment