Saturday 10 September 2022

আদি শংকরাচার্যের নির্বাণষটকম্ -- সুগত বসু কর্তৃক বাংলা গানে রূপান্তর, ২০০১, এক সন্ধ্যায়, ভিক্টোরিয়া মেমোরিয়ল প্রাঙ্গনে


আদি শংকরাচার্যের নির্বাণষটকম্ -- সুগত বসু কর্তৃক বাংলা গানে রূপান্তর, ২০০১, এক সন্ধ্যায়, ভিক্টোরিয়া মেমোরিয়ল প্রাঙ্গনে 

----------------------------------------------------


আমি নিত্য, শুদ্ধ, বুদ্ধ, মুক্ত আত্মা |

আমি দেহ, মন, প্রাণ, চিত্ত নহি,

নহিরে অহংকার |

আমি ইন্দ্রিয়ের পার |

আমি নিত্য, শুদ্ধ, বুদ্ধ, মুক্ত আত্মা ||


মোর রাগ নাহি, দ্বেষ নাহি,

নাহিরে অভিমান |

মোর লোভ, মোহ, মাৎসর্য্য নাহি,

জাতি, কুল, লাজ, মান |

মোর ধর্ম, অর্থ, কাম নাহি,

নাহি মোক্ষভান |

আমি নিত্য, শুদ্ধ, বুদ্ধ, মুক্ত আত্মা ||


মোর জন্ম নাহি, নাহিরে মৃত্যু,

মাতা, পিতা, পরিবার |

নাহি কর্মলেশ, আশ অশেষ,

দেশকালে অভিসার |

নাহি পাপ, পুণ্য, রূপ, নাম,

নাহি মোক্ষধাম |

আমি নিত্য, শুদ্ধ, বুদ্ধ, মুক্ত আত্মা ||


আমি নিত্য, চিরমুক্ত, আমি অনন্তপ্রাণ |

ছায়াসম বিশ্বচরাচর ভাসমান |

আমি নিত্য, শুদ্ধ, বুদ্ধ, মুক্ত আত্মা ||


আমি আসিব ফিরিয়া জগতে মাগো

গাহিয়া তোমার গান |

আমি ঠাঁই লব তব চরণে,

দেহ পদে মোরে স্থান |

আমি গাহিব বিশ্বে

শাশ্বত সুর চিরসমান |

আমি নিত্য, শুদ্ধ, বুদ্ধ, মুক্ত আত্মা ||


রচয়িতা : সুগত বসু (Sugata Bose)

No comments:

Post a Comment