কি বা জেনেছ নিজেরে ?
কি বা জেনেছ নিজেরে ?
☆☆☆☆☆☆☆☆☆☆☆☆
মানুষের এই প্রকাশিত সত্তায় সে ফুরিয়ে যায় না | তার একটি অপ্রকাশিত সত্তা আছে যেখানে সে স্বপ্রকাশ, অসীম | এই ব্রহ্মসত্তাই তার স্বরূপ যার ইয়ত্তা করা যায় না | নামহীন, বর্ণহীন, গোত্রহীন, গুণহীন এই বিশুদ্ধ চৈতন্যসত্তা অবিভাজিত, অখণ্ড, অদ্বয়, অনাদি, অনন্ত, অসীম যার মায়িক প্রকাশ এই জগতপ্রপঞ্চ, পঞ্চভূতবিশিষ্ট মলুষ্যরূপ যার অন্তর্গত | বাইরের এই মানুষটি মুখোষমাত্র, আবরণের ফেনিল প্রকাশ, তাই চলমান, বর্ধমান, ক্ষয়িষ্ণু, মরণশীল, জন্মমৃত্যুর চক্রে নিরন্তর ঘূর্ণায়মান | মানুষের দেহমন আত্মারই বিকর্ষণক্ষেত্রের আপাতঃপ্রকাশ, বন্ধন হতে মুক্তির পথে পরিক্রমণের লীলাসংযোগে লীলাসংঘটন, সীমা হতে অসীমের পথে পারি দেওয়ার যোগযন্ত্র যা অভিজ্ঞতার আলোকে ক্রমবিবর্তনশীল, কর্মের প্রতিঘাতে ক্রমোর্দ্ধগামী যতদিন না বিদেহমুক্তি লাভ হয় | বাইরের এই সীমিত দেহমনটির অপূর্ণতা দেখে হতাশ হবেন না | এর পেছনে মহাশক্তিধর, মহাচৈতন্যসত্তা সগুণ ব্রহ্ম, তৎপশ্চাতে সর্বগুণবিযুক্ত নির্গুণ ব্রহ্মের নিত্য অবস্থান | মানুষের সম্ভাবনা তাই অনন্ত, অসীম যা জড়জীবনের উৎকর্ষের মাঝে মাত্র ক্ষীণ প্রকাশিত, বিফলতার মাঝে আপাতঃআবৃত | আশা যে ফুরোয় না মানুষের কিছুতেই শত বিফলতার মাঝেও, এই তার প্রমাণ |
রচয়িতা : সুগত বসু (Sugata Bose)
No comments:
Post a Comment