Tuesday 11 May 2021

ক্ষমা


ক্ষমা

--------

ক্ষমা আভ্যন্তরীণ, আত্মকল্যাণনিমিত্ত কিন্তু গৃহীর ক্ষেত্রে স্বামীজী আক্রমণ প্রতিহত করতে বলেছেন প্রবলভাবে, নইলে সমাজে পাপ বাড়বে | সন্ন্যাসীর ক্ষেত্র পৃথক | তিনি সর্বদা নিস্পৃহচিত্তে তিতিক্ষাযোগে সহ্য করবেন সকল আঘাত, আক্রমণ কারণ তিনি সন্ন্যাস অবলম্বনপূর্বক ইন্দ্রিয়ের জগতে মৃতবৎ | শক্তিমান করবে ক্ষমা যখন তিনি অপরাধীকে ভয়ংকর শাস্তি দিতে সক্ষম | ক্ষমা দুর্বলের কর্ম নয়, তাঁর ক্ষেত্রে প্রযোজ্যও নয় | দুর্বলকে শক্তি অর্জন করতে হবে | যিনি অপরাধ দেখতে পান তিনি ক্ষমা করার উপযোগী নন | ক্ষমা একপ্রকার নিজেকে অপরের তুলনায় মানসিকভাবে ঊর্দ্ধে রাখার নামান্তর, তাই তা অহংকারেরই প্রকাশক | নিজেকে প্রতিশোধ, প্রতিহিংসারূপ কার্য থেকে বিরত রাখা সঠিক পদ্ধতি হতে পারে এক্ষত্রে | ক্ষমা করবেন বা করেন বা করার অধিকারী একমাত্র ঈশ্বর ও আধিকারিক পুরুষ | বাকি সাধারণে প্রতিশোধস্পৃহা থেকে সাময়িক মুক্তির আস্বাদন পেতে পারেন, যথার্থ মুক্তি নয় | যথার্থ মুক্তি পেতে হলে দ্বন্দময় জগতের ঊর্দ্ধে অখণ্ডচৈতন্যে উনণীত হতে হবে | এই সামর্থ অর্জনের জন্য প্রয়োজন সাধনা | শরীরমন সমর্থ হলে, স্নায়ু শক্তিপ্রবাহিনী হলে জাগতিক সংঘাতে মানুষ বিচলিত হবেন না ও তখন সাক্ষীস্বরূপ ঘটনাপ্রবাহ পরিলক্ষণে আর কর্মের ঘাতপ্রতিঘাতরূপী প্রতিক্রীয়া দেখা দেবে না চিত্তে | তখন পরম শান্তি | তবে ব্যবহারিক অর্থে অবশ্যই আপনার সাথে একমত আমি | সাধারণ অর্থে ক্ষমায় কত শান্তি !

রচয়িতা : সুগত বসু (Sugata Bose)

No comments:

Post a Comment