Sunday 25 April 2021

আজও আছি, তাই প্রণাম জানিয়ে যাই


আজও আছি, তাই প্রণাম জানিয়ে যাই

------------------------------------------------------


আজ যেমন সম্পূর্ণানন্দজীর অকালপ্রয়াণে আমি লিখলাম, একদিন এমনিভাবেই আমার অন্তিম যাত্রাকালে আর কেউ লিখে জানাবেন সুগত বসু চলে গেছেন | সেদিন কি আর ফিরে তাকানোর অবসর পাবো ?


আজ আছি, কাল হয়ত থাকব না | কে বলতে পারে মা কখন ডাকেন ? তাই আজ জীবনের অপরাহ্নবেলায় যখন দিনমণি এখনও অস্ত যান নি, জীবনের দীপশিখা এখনও জ্বলছে, এই কথাটি বলে নি, আপনারা সকলে আমার প্রণম্য, আমার আপনজন, আমার ভালবাসা নেবেন সবাই | এ সব কথা এই কারণে বলছি না যে আমার কিছু হয়েছে | এই ভাব আসছে অগণিত মানুষের রুদ্ধ কান্নার অস্ফুট ধ্বনি শুনতে পাচ্ছি বলে | সর্বত্র হাহাকার ! আর তারই মাঝে ভেসে উঠছে সম্পূর্ণানন্দ স্বামীর নিষ্পাপ সরল মুৃখটা | যেন অভয় দিচ্ছেন, "ভয় পেয়ো না, ঠাকুর-মা-স্বামীজী তোমাদের রক্ষা করছেন | শুধু একটু সাবধানে থাকো |"


তাই বলছি, এই মহামৃত্যুর মুহূর্তে মহাশ্মশানের ডাকই কি আমরা শুধু শুনব ? না, আসুন, বিজ্ঞানমনস্ক হয়ে সকল প্রকার সাবধানতা অবলম্বনপূর্বক ঘোর সংগ্রাম করি এই অতিমারীকে পরাভূত করার | মৃত্যু তো পদে পদে আছেই | আজ শুধু মহামায়া সেই চেতনা দান করছেন কৃপাপরবশ হয়ে সেই অমোঘ সত্যটিকে কঠিন বাস্তবে রূপায়িত করে |


কিন্তু রোগ যেমন আছে, নিরাময়ের উপায়ও আছে | আর সবচেয়ে বড় উপায় হল রোগকে হতেই না দেওয়া, তার প্রতিশেধক নিজজীবনে অবলম্বন করা | আসুন, তাই করি আমরা | যতদিন শ্বাস, ততদিন আশ | ঠাকুরকে তো দেখতে হবে | এখনই গেলে চলবে ? পবিত্রতা অবলম্বন করুন, মনে বল পাবেন | ঠাকুর-মা-স্বামীজী-গুরুদেবকে ইহজীবনেই দর্শন করবেন এই সংকল্প করুন ও বেঁচে থাকার অনুপ্রেরণায় নব উদ্যমে জেগে উঠুন | ঠাকুর-মা আপনাদের কল্যাণ করুন, সুরক্ষিত রাখুন ! জয় মৃত্যুরূপা মহাকালীর জয় ! 


দূর্গা, দূর্গা ! এই সম্বোধনটি সম্পূর্ণানন্দজীর প্রিয় ছিল ও সবসময় সকলকে এই মন্ত্রোচ্চারণ করেই নিজের কথা অথবা লেখা শেষ করতেন | এই আশীর্বচনই তিনি আমাদের জন্য রেখে গেছেন | সমস্বরে বলুন, "দূর্গা, দূর্গা !" মহারাজ খুশী হবেন |


রচয়িতা : সুগত বসু (Sugata Bose)

No comments:

Post a Comment