Friday, 22 August 2025

এ অনীহা কেন ?







































এ অনীহা কেন ?

●●●●●●●●●●●●


বুদ্ধিজীবী নিয়ে খুব বাড়াবাড়ি করা হয় পশ্চিমবঙ্গে যা জীবনমুক্তকে নিয়ে করা উচিত | রবীন্দ্রনাথ ও বিদ্যাসাগরের উল্লেখ প্রায়ই করেন বুদ্ধিজীবীরা কিন্তু বিবেকানন্দের নাম ভুলেও বলেন না, তাঁর বাণী আলোচনা ত' দূরের কথা | এমনকি সত্যজিত রায় পর্যন্ত তাঁর কোন চলচ্চিত্রেই রামকৃষ্ণ-বিবেকানন্দের উল্লেখ করেন নি, তাঁদের ওপর তথ্যচিত্র করা ত' দূরের কথা | অগণিত বাঙালী রামকৃষ্ণ-বিবেকানন্দ অনুরাগী ও ভক্ত হওয়া সত্ত্বেও বলব যে এক বিরাট অংশের বঙ্গসন্তান আজও এই দুই দেবমানবকে একপ্রকার অগ্রাহ্য করেন অথবা এড়িয়ে চলেন | আর আশ্চর্যের বিষয় এই যে স্বয়ং রবীন্দ্রনাথ তাঁর 'চারিত্রপূজা' পুস্তিকায় রামমোহন, বিদ্যাসাগর, দেবেন্দ্রনাথ, যীশুখৃষ্ট, বুদ্ধদেব ও গান্ধীজীর চরিত্রাঙ্কন করেছেন বিস্তৃত প্রবন্ধসকলে কিন্তু রামকৃষ্ণ ও বিবেকানন্দকে বাদ দিয়েছেন | অথচ, রবীন্দ্রনাথ বুদ্ধ এবং খৃষ্ট, এই দুজনের কাউকেই কালের ব্যবধানহেতু দেখেন নি কিন্তু রামকৃষ্ণ ও বিবেকানন্দ তাঁর সমসাময়িক ব্যক্তিত্ব | তাঁদের প্রতি অতি অল্প কথায় শ্রদ্ধা নিবেদন করেছেন কিন্তু বিষদভাবে কিছুই লেখেন নি পরিচয় থাকা সত্ত্বেও | লিখলেন কে ? সুদূরনিবাসী জার্মান ভারতত্ত্ববিদ ম্যাক্সমিউলার ও দূরদেশী ফরাসী সাহিত্যিক রোঁমা রোঁলা | তাই বোধ হয় বাঙালী বোধশূণ্য জড়বাদী বহুলাংশে যার ফলশ্রুতি তার আধ্যাত্মিক বিস্মরণে যার আবার প্রতিফলন ঘটেছে ও ঘটে চলেছে রামকৃষ্ণ-বিবেকানন্দের প্রতি প্রত্যক্ষ অবহেলায় |


রচয়িতা : সুগত বসু (Sugata Bose)

No comments:

Post a Comment